বিচ্ছিন্নতাবাদীদের দখলে এডেন

সরকারি বাহিনীর সঙ্গে কয়েকদিন লড়াইয়ের পর সংযুক্ত আরব আমিরাত সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনের অধিকাংশ এলাকা দখল করেছে। স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিচ্ছিন্নতাবাদীরা এডেনের সামরিক ঘাঁটিও দখল করে নিয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা অনলাইন।

প্রধানমন্ত্রী আহমেদ বিন ডাগর ও তার মন্ত্রিসভার সদস্যরা এডেনের প্রেসিডেন্সিয়াল প্যালেসে আটকা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সরকারি বাহিনীর কথাবার্তা চলছে । এই দুই পক্ষ উত্তরাঞ্চলের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে জোট বেধে লড়াই করছিল। কিন্তু তারা নিজেদের মধ্যে যুদ্ধ শুরু করায় ইয়েমেনে নতুন একটি যুদ্ধক্ষেত্রের সৃষ্টি হল।

রেডক্রস জানিয়েছে, রোববার থেকে শুরু হওয়ার লড়াইয়ে এ পর্যন্ত ৪০ জন নিহত হয়েছেন।

বিচ্ছিন্নতাবাদী সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল(এসটিসি) রোববারের মধ্যে প্রধানমন্ত্রী বিন ডাগরসহ মন্ত্রিসভার পুর্নগঠনের দাবি জানায়। তাদের দাবি না মানায় রোববার থেকেই বিচ্ছিন্নতাবাদীরা হামলা শুরু করে। এসটিসির দাবি, সরকারের অব্যাহত দুর্নীতির কারণ অর্থনীতি, নিরাপত্তা ও সামাজিক পরিস্থিতি এতোটা বাজে হয়েছে, যা আগে কখনো ইতিহাসে দেখা যায়নি।

পূর্বাঞ্চলীয় খোর মাকসার জেলায় দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হওয়ার পর তা দ্রুতই দক্ষিণাঞ্চলীয় ক্রাটার জেলা, প্রেসিডেন্ট প্রাসাদের নিকটবর্তী এলাকায় ও সমুদ্র বন্দরের পেছেনের পাহাড়গুলোতে ছড়িয়ে পড়ে। বিচ্ছিন্নতাবাদীরা সামরিক ঘাঁটিসহ সরকারি দপ্তরগুলো দখল করে নেয়।

প্রধানমন্ত্রী ডাগর এই ঘটনাকে ‘অভ্যুত্থান’ অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন। সৌদি আরবের রাজধানী রিয়াদে রাজনৈতিক আশ্রয়ে থাকা প্রেসিডেন্ট হাদি তার অনুগত বাহিনীগুলোকে এডেন সুরক্ষিত রাখার আদেশ দেন।

You Might Also Like