চীনের নজরদারি থেকে বাঁচতে ফাইভ-জি চালু করবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ফোন কলে চীনের গোয়েন্দা নজরদারি ঠেকাতে দ্রুত গতির ফাইভ-জি তারবিহীন নেটওয়ার্ক চালু করতে চাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা টিম। ট্রাম্প প্রশাসনের এক উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে সোমবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, অ্যাক্সিয়স ডটকম নামে একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করে ওই কর্মকর্তা জানিয়েছেন, প্রশাসনের নিম্মপর্যায়ে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এর ছয় থেকে সাত মাস আগে খোদ প্রেসিডেন্টই বিষয়টি বিবেচনা করেছিলেন।

চীনের অব্যাহত হুমকির মুখে যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে ফাইভ-জি নেটওয়ার্কের ধারণা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

গত মাসে মোবাইল ফোন অপারেটর কোম্পানি এটি অ্যান্ড টিকে গ্রাহকদের মাঝে চীনের হুয়াওয়ে ফোন প্রদানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। এর আগে ২০১২ সালে হুয়াওয়ে ও জেডটিই করপোরেশন তাদের যন্ত্রপাতিতে গোয়েন্দা সরঞ্জাম ব্যবহার করছে কি না তার তদন্ত করেছিল যুক্তরাষ্ট্র।

এক জ্যেষ্ঠ কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ‘আমরা এমন নেটওয়ার্ক তৈরি করতে চাই, যাতে চীনারা টেলিফোনে আপনার কথাবার্তা না শুনতে পারে।’

তিনি বলেন, ‘মন্দ কিছু যাতে প্রবেশ করতে না পারে সেজন্য আমাদেরকে নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। চীনারা যাতে মার্কেট দখল করতে না পারে এবং ফাইভ জি নেটওয়ার্ক ছাড়া সব ফোন যেন ব্যবসা থেকে সরে দাঁড়ায় আমাদেরকে সেটাও নিশ্চিত করতে হবে।’

সোমবার বেইজিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুন ইং, সব ধরণের হ্যাকিংয়ের অভিযোগ অস্বীকার করেছেন। তবে তিনি ফাইভ জি নেটওয়ার্ক নিয়ে কোনো মন্তব্য করেননি।

You Might Also Like