কোনো গণমাধ্যম বা সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হয়নি, অন্যায়ের বিরুদ্ধে মামলা করেছে সরকার বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। আজ রবিবার ঢাকা চেম্বারে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি এক্টের প্রয়োজন আছে, এ আইন মেনে নিতেই হবে। তবে অনেকক্ষেত্রে এই আইনের মাধ্যমে হয়রানির অভিযোগ আসছে জানিয়ে আইনমন্ত্রী বলেন- প্রয়োজন হলে নতুন বিধি সংযুক্ত করা বা সংশোধনের উদ্যোগ নেবে সরকার। এ বিষয়ে আলোচনা পর্যালোচনা চলছে বলেও জানান আইনমন্ত্রী। চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত “বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ আকর্ষনে আরবিট্রেশন আইনের প্রয়োজনীয় সংষ্কার” শীর্ষক সেমিনার শেষে এসব কথা বলেন তিনি। ডিসিসিআই অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি আইন বিশ্বের প্রতিটি দেশে আছে, কিন্তু সেখানে হয়তো সরাসরি ডিজিটাল নিরাপত্তা আইন বলা নেই। ডিজিটাল অপরাধ কমাতে এ আইন করেছে সব দেশ। আমাদের এখানে অনেক সময় এই আইনের মাধ্যমে হয়রানির অভিযোগ এসেছে। প্রয়োজন হলে আইনের বিধি সংযুক্ত করা বা পরিবর্তন করার উদ্যোগ নেওয়া হবে। তবে ডিজিটাল সিকিউরিটি আইনের প্রয়োজনীয়তা আছে।

চলতি মাসের ১৪ মার্চ এ নিয়ে সুধিজনদের সাথে আলোচনাও হয়েছে। প্রথম আলোর সম্পাদকের আগাম জামিন সুনানিতে অপরাগতা প্রকাশ করেছে একটি ব্রেঞ্চ এ নিয়ে তিনি বলেন, বিচার বিভাগ নিয়ে আমি কিছু বলতে চাই না, বলা ঠিকও হবে না। তবে বঙ্গবন্ধুর হত্যা মামলার সুনানিতে সাতটি ব্রেঞ্চ অপরাগতা প্রকাশ করেছিল।

রাকিব/এখন সময়