রাখাইনে পুলিশের গুলিতে নিহত ৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশের গুলিতে সাত বিক্ষোভকারী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১২ জন। মঙ্গলবার রাতে আরাকান রাজ্যের পতন দিবস উপলক্ষে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলিবর্ষণ করলে এ ঘটনা ঘটে।

রাখাইন রাজ্য সরকারের সেক্রেটারি টিন মায়ুং সউয়ি জানিয়েছেন, রাখাইনের উত্তরাঞ্চলীয় মারাউক ইউ শহরে মঙ্গলবার রাতে আরাকান রাজ্যের পতন দিবস উপলক্ষে বিক্ষোভকারীরা জড়ো হয়েছিল। দিবসটি উদযাপন বন্ধে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছিল তারা।

সউয়ি জানান, আরাকান রাজ্যের পতন দিবস উদযাপন শেষে প্রায় চার হাজার বিক্ষোভকারী একটি সরকারি ভবন ঘেরাও করে। আয়োজকরা তাদের জমায়েতের জন্য কর্তৃপক্ষের কাছ থেকে কোনো অনুমতি নেয়নি।

তিনি বলেন, ‘প্রথম দিকে জমায়েত ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ছোঁড়ে। তবে এরপরেও তারা সরে যায়নি। শেষ পর্যন্ত নিরাপত্তা সদস্যরা গুলি ছোঁড়ে। কয়েকজন বিক্ষোভকারী পুলিশের কাছ থেকে বন্দুক কেড়ে নেওয়ার চেষ্টা করলে সহিংসতা ছড়িয়ে পড়ে।

মারুক ইউ থেকে স্থানীয় এমপি তুন থের সেইন জানিয়েছেন, গুরুতর আহত কয়েকজনকে রাজ্যের রাজধানী সিতউই’র হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বাংলার সুলতানি আমলে রাখাইন রাজ্য আরাকান হিসেবে পরিচিত ছিল। এ রাজ্যটিতে দাপ্তরিকভাবে ১৩৫টি জাতির বাস। তাদের সঙ্গে আরাকান রাজত্বের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ১৭৮৪ সালে এ রাজ্যটি বার্মার দখলে যায়।

You Might Also Like