রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য সরকারের তীব্র সমালোচনা এমপিদের

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের আইনগত মর্যাদা বা অবস্থান, চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় তাদের গন্তব্য বা যাওয়ার ইচ্ছা কতুটুকু সে বিষয়ে পরিষ্কার কোনো বোঝাপড়া না করে তাদের মিয়ানমারে ফেরত পাঠানোর আন্তর্জাতিক একটি পরিকল্পনার সমালোচনা করেছে যুক্তরাজ্যের আইনপ্রণেতারা। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, এক প্রতিবেদনে মিয়ানমারের সামরিক শাসকদের প্রতি যুক্তরাজ্য সরকারের কৌশলের তীব্র সমালোচনা করেছে পার্লামেন্টের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সর্বদলীয় নির্বাচন কমিটি। রোহিঙ্গাদের প্রতি বৈষম্যকরণ, তাদেরকে প্রান্তিকিকরণ ও নির্যাতনের প্রচুর প্রমাণ থাকা সত্ত্বেও মিয়ানমারের বিরুদ্ধে কার্যকর কোনো পদক্ষেপ না নিয়ে কেন দীর্ঘ সময় ধরে তা এড়িয়ে যাওয়া হয়েছে সে বিষয়ে ব্যাখ্যা চেয়ে মন্ত্রীদের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে আন্তর্জাতিক কমিটি।

কমিটি তাদের প্রতিবেদনে বলেছে, গত কয়েক বছর ধরে হিউম্যান রাইটস ওয়াচের মতো গ্রুপগুলি নিয়মিতভাবে পরিষ্কারভাবে জাতিগত নিধন চলছে বলার পরও তা বন্ধে এখনো পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ দৃশ্যমান হয়নি।

এতে মন্ত্রীদের অতীতের দিকে দৃষ্টিপাত করার পরামর্শ দিয়ে বলা হয়েছে, মিয়ানমারের গণতন্ত্রের উন্নয়নের ব্যাপারে এবং নোবেল বিজয়ী অং সান সু চির ব্যাপারে অতিরিক্ত আশাবাদী দৃষ্টিভঙ্গি পোষণ করা হয়েছে।

মিয়ানমারের সঙ্গে সম্পর্ক অব্যাহত রাখার মাধ্যমে এটা দেখা যাচ্ছে যে, রোহিঙ্গাদের সঙ্গে যা করা হয়েছে তা মেনে নিয়ে নীরব ভূমিকা পালন করা হয়েছে।

You Might Also Like