বেনজির হত্যার দায় স্বীকার পাকিস্তান তালেবানের

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর হত্যার দায় প্রথমবারের মতো স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী তেহরিক ই তালেবান পাকিস্তান (টিটিপি)। তালেবান নেতা আবু মনসুর আসিম মুফতি নুর ওয়ালির লেখা একটি বইতে এই দায় স্বীকার করা হয়েছে।

২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওয়ালপিন্ডির এক নির্বাচনী সমাবেশ শেষে সভাস্থল ত্যাগ করার পর গাড়িতে ওঠার পরপর আত্মঘাতী হামলায় নিহত হন বেনজির ভুট্টো। তৎকালীন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফ ওই সময় এর জন্য টিটিপিকে দায়ী করেছিলেন। টিটিপি অবশ্য এ ব্যাপারে পুরোপুরি নীরব ভূমিকা পালন করেছে।

‘ইনকিলাব মেহসুদ সাউথ ওয়াজিরস্থান-ফ্রম ব্রিটিশ রাজ টু আমেরিকান ইমপেরিয়ালিজম’ শীর্ষক বইটিতে বলা হয়েছে, আত্মঘাতী হামলাকারী বিলাল, যিনি সাইদ নামেও পরিচিত ছিলেন এবং ইকরামুল্লাহকে ২৭ ডিসেম্বর ভুট্টোর ওপর হামলা চালাতে নির্দেশ দেওয়া হয়। ‘বোমা হামলাকারী বিলাল প্রথমে তার পিস্তল দিয়ে বেনজির ভুট্টোকে গুলি করে এবং গুলি তার গলায় বিদ্ধ হয়। পরে সে তার আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটিয়ে র‌্যালিতে অংশ নেওয়া লোকদের মাঝে নিজেকে উড়িয়ে দেয়।

বইটিতে দাবি করা হয়েছে, ২০০৭ সালে করাচিতে বেনজির ভু্ট্টোর ওপর আরেকটি হামলা চালিয়েছিল তালেবান। ওই হামলায় ১৪০ জন নিহত হয়।

এতে আরো দাবি করা হয়েছে, ‘করাচিতে হামলার পরেও সরকার উপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা না নেওয়ায় রাওয়ালপিন্ডিতে বেনজির ভুট্টোর ওপর হামলাকে সহজ করে দিয়েছে।’

You Might Also Like