সৌদি অবরোধের অবসানে আন্তর্জাতিক মীমাংসা চায় কাতার

সৌদি আরব ও তিনটি আরব দেশ কাতারের ওপর যে অবরোধ আরোপ করেছে তার অবসানের জন্য আন্তর্জাতিক মীমাংসার আহ্বান জানিয়েছে দোহা। কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিউএনএ আজ (বৃহস্পতিবার) জানিয়েছে, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়াহ আল-খাতের গতকাল এ ঘোষণা দেন।

কয়েকদিন আগে জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন অবরোধের কারণে কাতারের ওপর নেতিবচাক প্রভাব পড়ছে। এরপরই আন্তর্জাতিক মধ্যস্থতার আহ্বান জানালো কাতার। খাতের বলেছেন, জাতিসংঘ যে প্রতিবেদন প্রকাশে করেছে তা নিরপেক্ষ, সন্তোষজনক এবং পূর্ণাঙ্গ যার মধ্যে গুরুত্বপূর্ণ বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।

লুলওয়াহ আল-খাতের আরো বলেন, জাতিসংঘ প্রতিবেদনের মাধ্যমে প্রমাণিত হয়েছে যে, সৌদি নেতৃত্বাধীন অবরোধ শুধুমাত্র কাতার সরকারকে লক্ষ্য করে আরোপ করা হয়েছে এবং দোহা এখনো আশা করছে- সংলাপ ও কূটনৈতিক উপায়ে চলমান সংকটের সমাধান করা যাবে।

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও মিশরের ইখওয়ানুল মুসলিমিন, লেবাননের হিজবুল্লাহ ও ফিলিস্তিনের হামাসসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংগঠনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখা এবং সন্ত্রাসবাদের প্রতি সমর্থন দেয়ার অভিযোগে গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর একযোগে কাতারের ওপর অবরোধ আরোপ করে। তবে কাতার এসব অভিযোগ অস্বীকার করেছে।

You Might Also Like