জাতীয়-স্থানীয় নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন ইইউ রাষ্ট্রদূত

এবার জাতীয় ও স্থানীয় সব নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত উইলিয়াম হানা। এসময় স্থায়ী স্থিতিশীলতার জন্য জরুরি ভিত্তিতে সংলাপের তাগিদ দিয়েছেন তিনি।

তিনি বলেন, জানুয়ারিতে অনুষ্ঠিত নির্বাচনে অতি অল্প সংখ্যক ভোটার অংশ নেয়। ডিসেম্বরেই নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই নির্বাচনের পরও কয়েকটি স্থানীয় নির্বাচন হয়েছে। এগুলোও প্রশ্নবিদ্ধ হয়েছে প্রতারণা ও জালিয়াতির কারণে।

মঙ্গলবার কুটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টকে’ অংশ নিয়ে হানা এসব কথা বলেন।

হানা আরো বলেন, আমরা নির্বাচন কমিশনকে সংবিধানের অধীনে স্বাধীন প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই। যাতে তারা সব ধরনের অভিযোগ খতিয়ে দেখতে পারে।

তিনি বলেন, গণতন্ত্র, মানবাধিকার, বাণিজ্য-বিনিয়োগ ও উন্নয়ন সহযোগিতা হলো বাংলাদেশের সঙ্গে ইইউ’র সম্পর্কের ভিত্তি। গত বছরে বিভিন্ন সময়ে বাংলাদেশের গণতন্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কেন্দ্রিক সব ধরনের সহিংসতার নিন্দা করি আমরা। আমরা চাই সব ধরনের সমস্যা সংলাপের মাধ্যমে সমাধান হোক।

এসব সমস্যা সমাধানে রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানাই। সংলাপের বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন আগের অবস্থানেই আছে বলে জানান তিনি।

তিনি বলেন, স্থায়ী স্থিতিশীলতার জন্য সংলাপ খুবই জরুরি। রাজধানীর রূপসী বাংলা হোটেলে আয়োজিত অনুষ্ঠানে হানা বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা বর্ণনা করে অনেকটা আবেগ আপ্লুত হয়ে পড়েন। বাংলাদেশে কাজের মেয়াদ শেষ হওয়ায় ঢাকায় হানার স্থলাভিষিক্ত হচ্ছেন নতুন দূত।

You Might Also Like