অলিম্পিক নিয়ে দ. কোরিয়ার আলোচনার প্রস্তাবে উ. কোরিয়া রাজী

শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশ নেওয়ার বিষয়ে উচ্চপর্যায়ের আলোচনায় বসার ব্যাপারে দক্ষিণ কোরিয়ার দেওয়া প্রস্তাবে রাজী হয়েছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার একীভূতকরণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা আন্তর্জাতিক গণমাধ্যমকে জানিয়েছেন, আলোচনায় বসার প্রস্তাব গ্রহণের বিষয়টি শুক্রবার সকালে ফ্যাক্সের মাধ্যমে তাদের কাছে পাঠানো হয়েছে।

দক্ষিণ কোরিয়া কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ৯ জানুয়ারি উত্তর কোরিয়া আলোচনায় বসতে রাজি হয়েছে। ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে কীভাবে উত্তর কোরিয়ার অ্যাথলেটরা অংশ নেবেন, সে বিষয়ে আলোচনা করা হবে ওই বৈঠকে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, এই সপ্তাহেই একটি প্রতিনিধি দল পাঠাচ্ছেন তিনি। এই খেলায় অংশ নেওয়া হবে জনগণের একতাবদ্ধ হওয়ার একটি বড় সুযোগ।

দুই দেশের সীমান্ত এলাকার পানমুনজোমে বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। তথাকথিত শান্তির গ্রামটি ব্যাপকভাবে সুরক্ষিত অসামরিক অঞ্চল, যেখানে ঐ দুটি দেশের ঐতিহাসিক আলোচনা অনুষ্ঠিত হয়।

এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন বলেছিলেন, যদিও বর্তমানে দুই দেশের মধ্যে প্রযুক্তিগত যুদ্ধ বিদ্যমান, তবুও তিনি শীতকালীন অলিম্পিককে দুই কোরিয়ার সম্পর্কের উন্নয়নে একটি যুগান্তকারী সুযোগ বলে মনে করছেন।

এদিকে চলতি সপ্তাহের শুরুতেই উত্তর কোরিয়া দুই দেশের সম্পর্কের উন্নয়নের যোগাযোগের মাধ্যম হিসেবে তাদের পারস্পরিক সীমারেখায় একটি হটলাইন টেলিফোন লাইন চালু করেছে।

You Might Also Like