সব সীমা ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র : ইরান

সরকারবিরোধী বিক্ষোভ উসকে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে ইরান দাবি করেছে, আন্তর্জাতিক আইনের সব সীমা ছাড়িয়ে গেছে ট্রাম্প প্রশাসন।

একগুচ্ছ ভূতুড়ে টুইটের মাধ্যমে ইরানে চলমান বিক্ষোভে উসকানি দিয়ে জাতিসংঘসনদ ও আন্তর্জাতিক আইনের প্রতি ট্রাম্প প্রশাসন বিদ্রুপ করেছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত।

বুধবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে পাঠানো এক চিঠিতে ইরানি রাষ্ট্রদূত গোলামালি খোশরু অভিযোগ করেছেন, নাশকতামূলক কাজে ইরানিদের যোগ দেওয়ার উসকানি দিয়ে সব সীমা ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র।

খোশরুর উদ্ধৃতি দিয়ে প্রেস টিভি জানিয়েছে, বিচ্ছিন্ন বিক্ষোভে সমর্থন দেওয়ার ভান করে অদ্ভুত কায়দায় ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। কখনো কখনো বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছে অবৈধ অনুপ্রবেশকারীরা।

ইরানিদের প্রতি তাদের সরকার পরিবর্তনের আহ্বান রেখে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ধারাবাহিকভাবে যেসব ভূতুড়ে টুইট করেন, সরাসরি তার সমালোচনা করেছেন খোশুরু।

ইরানের এই কূটনীতিক আরো দাবি করেছেন, ‘মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যত দূর স্বীকার করেছে, সে অনুযায়ী, ইরানে সরকার পরিবর্তনে বিক্ষোভকারীদের উৎসাহিত করতে চায় যুক্তরাষ্ট্র। তারা আরো স্বীকার করেছে, ফেসবুক ও টুইটারের মাধ্যমে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপে যুক্ত রয়েছে যুক্তরাষ্ট্র।’ তবে ইরানের এ চিঠির বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি ট্রাম্প প্রশাসন।

২৮ ডিসেম্বর ইরানে সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত ২২ নিহত হয়েছে এবং ৪৫০ জনের বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। অর্থনৈতিক ও প্রশাসনিক নীতির সংস্কারের দাবিতে শুরু হওয়া এই বিক্ষোভ ইরানের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। ২০০৯ সালে ইরানের সংস্কারপন্থিরা কট্টরপন্থার বিরুদ্ধে যে বিক্ষোভ করেছিল, তারপর থেকে এবারের বিক্ষোভই সবচেয়ে বড়।

যুক্তরাষ্ট্র ভ্রমণে ইরানিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন ট্রাম্প। কিন্তু সম্প্রতি বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর সেই ইরানিদের ইন্দন দিয়ে টুইট করেছেন তিনি। ইরানের বর্বর ও দুর্নীতিবাজ শাসনের বিরুদ্ধে শেষ পর্যন্ত পদক্ষেপ নেওয়ায় বিক্ষোভকারীদের প্রশংসা করেন তিনি। ইরানকে হুঁশিয়ার করে তিনি বলেন, ‘বিশ্ব সবকিছু দেখছে!’

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন

You Might Also Like