পিইসি পরীক্ষায় পাসের হারে সেরা গোপালগঞ্জ

এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ফলাফলে পাসের হারের দিক দিয়ে ৬৪ জেলার মধ্যে প্রথম হয়েছে গোপালগঞ্জ। এই জেলা থেকে ৯৯ দশমিক ৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এ জেলা থেকে এ বছর ২৩ হাজার ৭০৭ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৫৯ জন ও ছাত্রী ছিল ১২ হাজার ৬৪৮ জন। এর মধ্যে পাস করেছে ২৩ হাজার ৫৫২ জন।

এই পরীক্ষায় জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় থেকে মোট ২ হাজার ৩৩১ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ছাত্রীরা বেশি জিপিএ-৫ পেয়েছে। ছাত্রীরা ১ হাজার ২৪৯ জন আর ছাত্ররা ১ হাজার ৮২ জন জিপিএ-৫ পেয়েছে।

জেলা শহরের মালেকা একাডেমী থেকে ৪৬ জন শিক্ষার্থী অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে। অন্যদিকে, জেলা শহরের বিণাপাণি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১০৩ জন জিপিএ-৫ এবং এসএম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৮৪ জন জিপিএ-৫ সহ শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

ভালো ফলাফলের ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. মাসুদ ভূঁইয়া জানান, বছরের শুরু থেকে তারা প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে অনেক কাজ করেছেন। মাসিক সমন্বয় সভা, অভিভাবক সমাবেশ, মা সমাবেশ করে শিক্ষার মান উন্নয়নে কাজ করেছেন। স্কুলে-স্কুলে মডেল টেস্ট হয়েছে। মডেল টেস্টে যারা খারাপ ফলাফল করেছিল, তাদের জন্য বিশেষ পাঠদানের ব্যবস্থা করা হয়। তিনিসহ জেলা প্রশাসক মো. মোখলেসুর রহমান সরকার ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং কমিটি করা হয়। এই কমিটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক খোঁজ-খবর নিয়েছে। এ ছাড়া ভালো ফলাফলের পেছনে শিক্ষক ও অভিভাবকদের আন্তরিকতা ও তৎপরতা ছিল।

You Might Also Like