জেরুজালেমে বসতি নির্মাণের ঘোষণা ইসরায়েলের

পূর্ব জেরুজালেমে নতুন করে বসতি নির্মাণের ঘোষণা দিয়েছে ইসরায়েল। নতুন এ পরিকল্পনার মধ্যে তিন লাখ অ্যাপার্টমেন্ট নির্মাণও অর্ন্তভূক্ত রয়েছে। রোববার ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের এই ঔদ্ধত্যের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়ী। কারণ জেরুজালেমকে ট্রাম্প ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা দেওয়ার পর তেল আবিব পূর্ব জেরুজালেমে দখলদারিত্ব নতুন করে শুরু করেছে।

এতে বলা হয়েছে, ‘মন্ত্রণালয় নিশ্চিত করছে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি দেওয়া না হলে ইসরায়েলের ঔপনিবেশিক ঔদ্ধত্য প্রকাশ ঘটতো না। দখলদার ইসরায়েল আমাদের দেশের ওপর নতুন করে যে অপরাধ ঘটাচ্ছে তার জন্য ট্রাম্প প্রশাসনকে অবশ্যই দায় নিতে হবে।’

ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে দেশটির আবাসন ও নির্মাণ মন্ত্রী ইয়োয়াভ গালান্ত নতুন আবাসন ইউনিটের প্রচারণার উদ্বোধন করতে যাচ্ছেন।

চ্যানেল টেন নামে ইসরায়েলের একটি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, পূর্ব জেরুজালেমে এই অধিগ্রহণ ও নির্মাণ হচ্ছে ‘গ্রেটার জেরুজালেম বিল’ এর অংশ। এই বিলের উদ্দেশ্য হচ্ছে পশ্চিম তীর থেকে জেরুজালেম পর্যন্ত অবৈধভাবে বসতি নির্মাণ।

You Might Also Like