আলোচনা শুরু করুন, মধ্যস্থতা করব: উ. কোরিয়া ও আমেরিকাকে রাশিয়া

কোরিয় উপদ্বীপে সৃষ্ট উত্তেজনার অবসান ঘটানোর জন্য উত্তর কোরিয়া ও আমেরিকার মধ্যে আলোচনা শুরুর আহ্বান জানিয়েছে রাশিয়া। পরমাণু অস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নতুন করে নিষেধাজ্ঞা আরোপের একদিন পর রাশিয়া এ আহ্বান জানালো।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, উত্তর কোরিয়া ও আমেরিকার মধ্যে সম্ভাব্য আলোচনায় মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে মস্কো। ল্যাভরভ বলেন, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র বিষয়ক উচ্চাকাঙ্ক্ষাকে কখনো রাশিয়া সহ্য করবে না এবং স্বাগত জানাবে না কিন্তু পিয়ংইয়ংয়ের ওপর চাপ সৃষ্টি করা ও অবরোধ আরোপ করা একই রকমের বিপজ্জনক পদক্ষেপ।
ল্যাভরভ বলেছেন, রেড লাইন না টেনে এবং পিয়ংইয়ংকে শাস্তি দেয়ার চেষ্টা না করে বরং সুষ্ঠু কূটনীতি শুরু করা উচিত। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে আরো বলেন, কিছু দেশ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা কঠোর করতে চায় যা প্রকৃত মানবিক বিপর্যয় ডেকে আনবে।

এদিকে, উত্তর কোরিয়ার প্রধান বাণিজ্যিক মিত্র চীন বিবাদে জড়িত দুই পক্ষকেই উত্তজনা কমানোর জন্য গঠনমূলক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেন, বর্তমান পরিস্থিতিতে আমরা সব দেশকে ধৈর্য ধরার এবং পরিস্থিতি শান্ত করার জন্য গঠনমূলক প্রচেষ্টা শুরুর আহ্বান জানাই। তিনি বলেন, জাতিসংঘ নিষেধাজ্ঞার কারণে উত্তর কোরিয়ার সাধারণ জনগণের ওপর যেন দুর্ভোগ চেপে না বসে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

You Might Also Like