উ. গাজার স্থল অভিযান; বহু ইসরাইলি সেনা আহত

গাজা থেকে পাওয়া সর্বশেষ রিপোর্ট অনুযায়ী ইসরাইলের সেনারা স্থল অভিযানের অংশ হিসেবে প্রথমবারের মতো উত্তর গাজায় ঢুকে পড়েছে। ইহুদিবাদী সেনা সূত্রগুলো দাবি করছে, হামাসের ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কয়েকটি স্থান ধ্বংস করার জন্য তারা ওই অভিযান চালায়। গাজায় অভিযান চালানোর জন্য ইসরাইল সীমান্তে কয়েকদিন আগে থেকেই বিপুল সংখ্যক সেনা ও সামরিক সরঞ্জামের সমাবেশ ঘটিয়েছিল তেল আবিব।

ইসরাইলি সামরিক বাহিনী বলেছে, উত্তর গাজায় অভিযান চালাতে গিয়ে ভয়াবহ সংঘর্ষের মুখে পড়েছে তারা এবং এতে বহু সেনা আহত হয়েছে। পরে সেনাদেরকে ইসরাইলে ফেরত নেয়া হয়েছে।

ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, লোকজনের নিরাপত্তার জন্য উত্তর গাজা থেকে তাদের ঘর-বাড়ি ছেড়ে চলে যেতে বলা হয়েছে। তবে, গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা জনগণকে ইসরাইলের ওই নির্দেশ অমান্য করার আহ্বান জানিয়েছে। হামাস বলছে, মনস্তাত্ত্বিক যুদ্ধের অংশ হিসেবে তেল আবিব এ কথা বলেছে এবং তারা জনগণের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি করতে চায়।

এদিকে, দক্ষিণ লেবানন থেকে ইসরাইলের ভেতরে দুটি রকেট ছোঁড়া হয়েছে। এরপর ইসরাইল পাল্টা কামানের গোলা বর্ষণ করে। সিরিয়া থেকেও গোলান মালভূমিতে রকেট ছোঁড়া হয়েছে। তবে এতে কেউ হতাহত হয় নি। ইসরাইলের বিমান হামলার জবাবে হামাসও রকেট ছোঁড়া অব্যাহত রেখেছে। নতুন করে হাইফা, তেল আবিব, রিশন লিজন ও নেগেভ শহরে রকেট ছুঁড়েছে হামাস।

You Might Also Like