ইউরোপকে ‘অস্থিতিশীল’ না করতে রাশিয়াকে সতর্ক করবেন জনসন

ইউরোপকে অস্থিতিশীল করার চেষ্টা বন্ধ করতে মস্কোকে সতর্ক করবেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। একইসঙ্গে সাইবার হামলার মাধ্যমে মস্কো পশ্চিমা দেশগুলোর কার্যক্রম ব্যহত করা অব্যাহত রাখলে লন্ডন পাল্টা ব্যবস্থা নেবে বলেও রাশিয়াকে বার্তা দেবেন তিনি।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করতে বরিস জনসন আজ (শুক্রবার) মস্কোতে পৌঁছান। গত পাঁচ বছরের মধ্যে এই প্রথম কোনো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া সফরে গেলেন।

আলোচনা শুরুর আগে পররাষ্ট্রমন্ত্রী জনসনের দফতর গতকাল বৃহস্পতিবার তার বিবৃতি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, “ইউক্রেনসহ ইউরোপের রাষ্ট্রগুলোকে অস্থিতিশীল করার জন্য রাশিয়া যেভাবে চেষ্টা চালাচ্ছে তাতে মস্কোর সঙ্গে আমাদের সম্পর্ক ‘স্বাভাবিক ব্যবসা হিসেবে’ বিবেচিত হতে পারে না। আন্তার্জাতিক নিরাপত্তার স্বার্থে এটা গুরুত্বপূর্ণ যে নিজেদের মধ্যে ভুল বুঝাবুঝি গভীরে পৌছার আগেই পারস্পরিক আলোচনায় মিলিত হওয়া। আমি এমন সময় রাশিয়া সফরে যাচ্ছি যখন জটিল সব বৈশ্বয়িক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তা প্রকট হয়ে উঠেছে।”

ইউক্রেন এবং সিরিয়াসহ বিভিন্ন ইস্যুতে রাশিয়া ও ব্রিটেনের মধ্যে সম্পর্কের যখন চরম টানাপড়েন চলছে তখন কোনো শীর্ষস্থানীয় ব্রিটিশ কূটনীতিক মস্কো সফরে গেলেন। এছাড়া, ইরানের সঙ্গে স্বাক্ষরিত আন্তার্জাতিক পরমাণু সমঝোতা এবং উত্তর কোরিয়ার পরমাণু বোমার হুমকি বিষয়ে তিন ল্যভরভের সঙ্গে আলোচনা করবেন বলেও জানান জনসন।

You Might Also Like