কাতালোনিয়ায় স্বাধীনতাকামীদের জয়

স্পেনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল কাতালোনিয়ার মধ্যবর্তী নির্বাচনে স্বাধীনতাকামী দলগুলো জয় পেতে যাচ্ছে। বৃহস্পতিবার ভোটের পর প্রাথমিক ফলাফলে এ তথ্য জানা গেছে।
স্বাধীনতাকামীরা জয় পেলেও স্পেনের সঙ্গে থাকতে ইচ্ছুক সিটেজেনস পার্টি পার্লামেন্টের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল হতে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। তাই আদতে কাতালোনিয়ার বিচ্ছিন্নতাবাদী সরকারের সঙ্গে স্পেনের কেন্দ্রীয় সরকারের যে সংকট সৃষ্টি হয়েছিল ফোটের ফলে সেই সংকট মিটবে কি না সেই সংশয় রয়েই গেল।

বৃহস্পতিবারের ভোটে কাতালোনিয়ার পার্লামেন্টের ১৩৫ আসনের মধ্যে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট কার্লোস পুজদেমনের জোট পেয়েছে ৭০টি আসন। স্বায়ত্তশাসিত অঞ্চল হিসেবে স্পেনের সঙ্গে থাকতে ইচ্ছুক সিটিজেনস পার্টি পেয়েছে দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠতা। যৌথভাবে সিটিজেনস পার্টি বিপুল ভোট পেলেও স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়ের দল পিপলস পার্টি ও স্যোশালিস্ট পার্টির ফল বেশ খারাপ।

ব্রাসেলসসে স্বেচ্ছা নির্বাসনে থাকা ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পুজদেমন ভোটের পর প্রতিক্রিয়ায় বলেছেন, ‘কাতালান প্রজাতন্ত্র’ জয় পেয়েছে এবং ‘ স্পেনের রাজ্য পরাজিত হয়েছে।’ টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেছেন, ‘হয় রাজয় তার রন্ধনপ্রণালী বদলাবেন, নতুব আমরা দেশকে বদলাব।’

কেন্দ্রীয় সরকারের হুমকি উপেক্ষা করে গত ১ অক্টোবর স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজন করে কাতালোনিয়ার সরকার। পরে স্বাধীনতার ঘোষণা দিলে কাতালোনিয়ার সরকারকে ক্ষমতাচ্যুত করে স্পেন। সংকট মেটাতে ওই সময় প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন।

You Might Also Like