উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা প্রস্তাব জাতিসংঘে

উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে জাতিসংঘ। সংস্থাটির নিরাপত্তা পরিষেদে শুক্রবার এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব উত্থাপন করা হবে। উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে এ নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হচ্ছে বলে কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

বৃহস্পতিবার প্রস্তাবের খসড়া অনুলিপি দেখার পর রয়টার্স জানিয়েছে, এতে উত্তর কোরিয়ায় পরিশোধিত তেলের রপ্তানি ৯০ শতাংশ কমানোর কথা বলা হয়েছে। এছাড়া দেশটিতে রপ্তানি করা অপরিশোধিত তেলের পরিমাণও কমানোর কথা বলা হয়েছে। এর পাশাপাশি আগামী ১২ মাসের মধ্যে বিভিন্ন দেশে কর্মরত উত্তর কোরিয়ার নাগরিকদের ফেরত পাঠানোর কথাও বলা হয়েছে।

বৃহস্পতিবার এই খসড়া কপি নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের কাছে পৌঁছানো হয়েছে। এই নিষেধাজ্ঞার ব্যাপারে চীনের প্রতিক্রিয়া কী হবে তা তাৎক্ষনিকভাবে জানা যায়নি। তবে সাধারণত উত্তর কোরিয়ার ইস্যুতে কোনো খসড়া প্রস্তাবে চীন ও ‍যুক্তরাষ্ট্রের সম্মতি না মেলা পর্যন্ত অন্য সদস্যদের তার কোনো অনুলিপি পাঠানো হয় কয়েক সপ্তাহ আগে নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আনা প্রস্তাবের ব্যাপারে চীনের সঙ্গে আলোচনা করেছিল যুক্তরাষ্ট্র। ধারণা করা হচ্ছে, নতুন প্রস্তাবের বিষয়েও বেইজিংয়ের সম্মতি পেয়েছে ওয়াশিংটন।

You Might Also Like