ইসরায়েলের প্রধানমন্ত্রী জাতিসংঘকে বললেন ‘মিথ্যার বাড়ি’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাতিসংঘকে ‘মিথ্যার বাড়ি’ বলে আখ্যায়িত করেছেন। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার মার্কিন ঘোষণা প্রত্যাহারে বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে অনুষ্ঠিতব্য অধিবেশনের সমালোচনা করে তিনি এ মন্তব্য করেছেন।

নেতানিয়াহু বলেছেন, ‘ ইসরায়েল এই ভোটকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করছে-এমনকি প্রস্তাব পাশকেও।’

তিনি বলেন, ‘জেরুজালেম হচ্ছে আমাদের রাজধানী এবং আমরা সেখানে নির্মাণ অব্যাহত রাখব।যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বৈদেশিক দূতাবাসগুলো জেরুজালেমে সরিয়ে নিয়ে যাওয়া হবে। এটা ঘটবে।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘জেরুজালেকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতির’ ঘোষণা বাতিলের প্রস্তাব গত সোমবার নিরাপত্তা পরিষদে তোলা হয়। এতে যুক্তরাষ্ট্র ভেটো দিলে প্রস্তাবটি বাতিল হয়ে যায়।

১৯৫০ সালের জাতিসংঘের একটি প্রস্তাবনার ধারায় বলা হয়েছে, নিরাপত্তা পরিষদ কোনো বিষয়ে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে সাধারণ পরিষদে জরুরি বিশেষ অধিবেশন ডেকে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া যেতে পারে। এ পরিষদে নূন্যতম দুই-তৃতীয়াংশ ভোট পেলে প্রস্তাব পাস হবে।

এরই পরিপ্রেক্ষিতে আরব ও মুসলিম দেশগুলোর অনুরোধে বৃহস্পতিবার ট্রাম্পের ঘোষণা বাতিলের প্রস্তাব নিয়ে ভোটাভুটির জন্য সাধারণ পরিষদের জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে।

You Might Also Like