ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৩

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত তিনজন নিহত ও শতাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

শুক্রবার মধ্যরাতের ঠিক আগে ভূমিকম্পটি আঘাত হানে বলে শনিবার জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি তাসিকমালায়া শহরের প্রায় ৫২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৯২ কিলোমিটার ।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের কারণে জাভার দক্ষিণাঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তবে কোনো সুনামি শনাক্ত হয়নি। সুনামি সতর্কতার কারণে উপকূলীয় এলাকার কয়েকটি অংশ থেকে কয়েক হাজার লোককে সরিয়ে নেওয়া হয়।জাভার মধ্য ও পশ্চিমাঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।এছাড়া রাজধানী জাকার্তাতেও কয়েক সেকেন্ডের জন্য কম্পন অনুভূত হয়েছে। সেখানকার উঁচু তলার কয়েকটি অ্যাপার্টমেন্ট থেকে বাসিন্দারা আতঙ্কিত হয়ে রাস্তায় বের হয়ে এসেছিলেন।

শনিবার এক বিবৃতিতে দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরু নাগরোহো জানিয়েছেন, ভূমিকম্পের ফলে তিনজন নিহত ও সাতজন আহত হয়েছেন । এছাড়া শতাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, যেগুলোর মধ্যে মধ্য ও পশ্চিম জাভার স্কুল, হাসাপাতাল সরকারি দপ্তর রয়েছে।ক্ষতিগ্রস্ত বানিয়ুমাস হাসপাতালের রোগীদের সরিয়ে নিয়ে তাঁবুতে রাখা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

You Might Also Like