আফগানিস্তানে ব্রিটিশ সেনা সদস্যদের হাতে কথিত বেআইনি হত্যাকাণ্ডের ব্যাপারে ব্রিটেনে এক তদন্ত শুরু হয়েছে। তদন্ত কমিটির প্রধান বলেছেন, ‘সামরিক বাহিনী এবং দেশের সুনাম রক্ষার’ জন্য এই তদন্ত খুব গুরুত্বপূর্ণ।

দুই হাজার দশ সালের মাঝামাঝি থেকে ২০১৩ সালের মাঝামাঝি সময়ে আফগানিস্তানে মোতায়েন ব্রিটিশ স্পেশাল ফোর্সেস (কমান্ডো) বাহিনীর পরিচালিত রাতের বেলার অভিযানগুলোর ব্যাপারে এই তদন্তে অনুসন্ধান চালানো হবে। আইনবহির্ভূত হত্যা এবং সেগুলোকে পরবর্তীকালে ধামাচাপা দেওয়ার দুটি অভিযোগই এই তদন্ত কমিটি খতিয়ে দেখবে।

গতকাল বুধবার থেকে এই তদন্তের কাজ শুরু হয়। তদন্ত কমিটির প্রধান লর্ড জাস্টিস হ্যাডন-কেভ বলেছেন, ‘এটি স্পষ্টতই গুরুত্বপূর্ণ, যে আইন ভঙ্গ করেছে তাকে তদন্তের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এবং একইভাবে যারা কোনো দোষ করেননি তাদের মাথার ওপর থেকেও সন্দেহের কালো মেঘ দূর করতে হবে।’

বিবিসির কিছু প্রতিবেদনে প্রকাশ পায়, আফগানিস্তানে ছয় মাস দায়িত্ব পালনকালে ব্রিটিশ কমান্ডো বাহিনীর একটি স্কোয়াড্রনের হাতে সন্দেহজনক পরিস্থিতিতে কমপক্ষে ৫৪ জন আফগান নিহত হয়েছিল। কমান্ডো বাহিনীর বিশেষভাবে ডেলিবারেট ডিটেনশন অপারেশন বা ডিডিও নামে পরিচিত নৈশ অভিযানের দিকে এই তদন্ত কমিটি নজর দেবে। লর্ড জাস্টিস হ্যাডন কেভ জানান, তদন্তের অনেক শুনানির প্রকৃতি ‘অত্যন্ত সংবেদনশীল’ হওয়ার কারণে শুনানির গোপনীয়তা বজায় রাখা হবে।

রাকিব/ এখন সময়