‘ট্রাম্পের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগকারীদের বক্তব্য শোনা উচিত’

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যে সব নারী যৌন হয়রানির অভিযোগ করেছেন তাদের বক্তব্য শোনা উচিত বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি। রোববার সিবিএস টেলিভিশন চ্যানেলের ফেস দ্য নেশন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেছেন।

যৌন অসদাচরণের অভিযোগ ওঠার পর গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের দুই ডেমোক্রেট ও এক রিপাবলিকান সদস্য পদত্যাগ করতে বাধ্য হন। রোববার নিক্কি হ্যালির কাছ থেকে জানতে চাওয়া হয়, ট্রাম্প যৌন হয়রানি করেছেন এমন অভিযোগকারী নারীদের দীর্ঘ তালিকার ব্যাপারে জনগণের মূল্যায়ণ কেমন হওয়া উচিত।

জবাবে হ্যালি বলেন, ‘কোনো নারী কারো বিরুদ্ধে অভিযোগ করলে তার বক্তব্য শোনা উচিৎ। তাদের কথা শোনা উচিত এবং তাদের সমস্যার সমাধান করা উচিত। আমি মনে করি আমরা নির্বাচনের আগে অংশগ্রহণ করার আগে অভিযোগকারীদের বিষয়ে শুনেছিলাম। আমি মনে করি, যে নারী অবমাননার শিকার হয়েছেন অথবা অভদ্র আচরণের শিকার হয়েছেন, তাদের কথা বলার অধিকার রয়েছে।’

নির্বাচনের আগে এসব অভিযোগ অস্বীকার করেছিলেন ট্রাম্প। ওই সময় তিনি বলেছিলেন, নির্বাচনে জয় পাওয়ার পর তিনি এসব নারীদের বিরুদ্ধে মামলা করবেন। অবশ্য নির্বাচনের পর এ নিয়ে মামলাতো দূরের কথা আর মুখই খোলেননি তিনি। অবশ্য গত অক্টোবরে হোয়াইট হাউজের মুখপাত্র জানিয়েছিলেন, ওই সব ‍নারীদের ব্যাপারে হোয়াইট হাউজের অবস্থান হচ্ছে তারা সবাই মিথ্যা কথা বলছেন।

You Might Also Like