কঙ্গো বিদ্রোহীদের হামলায় ১৫ শান্তিরক্ষী নিহত

আফ্রিকার দেশ ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের একটি ঘাঁটিতে বিদ্রোহীদের হামলায় অন্তত ১৫ শান্তিরক্ষী নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫৩ জন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের অপারেশনস ও ক্রাইসিস সেন্টারের পরিচালক ইয়ান সিনক্লেয়ার জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় সেমুলিকি শহরে ওই ঘাঁটিতে অ্যালায়েড ডেমোক্রেটিক ফোর্স নামের একটি বিদ্রোহী গ্রুপ হামলা চালায়। প্রায় তিন ঘন্টা ধরে লড়াই চলে। নিহতদের মধ্যে পাঁচজন কঙ্গোর সেনা রয়েছে।হামলার পর থেকে আরও তিন সেনা নিখোঁজ রয়েছে।

কঙ্গোর সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, তাদের এক সেনা এখনো নিখোঁজ রয়েছে। এছাড়া আহত হয়েছে আরো একজন। শান্তিরক্ষীদের পাল্টা হামলায় ৭২ বিদ্রোহী নিহত হয়েছে।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এ ঘটনাকে সাম্প্রতিক সময়ে শান্তিরক্ষীদের ওপর সবচেয়ে বাজে হামলা হিসেবে বর্ণনা করেছেন। তিনি একে যুদ্ধাপরাধের মতো অপরাধ বলেও মন্তব্য করেছেন। শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘ গত রাতের ঘটনায় আমি আমার ক্ষোভ ও শোক প্রকাশ করছি।যেখানেই হোক না কেন এ ধরণের হামলার অবশ্যই কোনো ক্ষমা নেই।’

You Might Also Like