মানবিক বৈশ্বিক কৌশল পরিকল্পনা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার

অভিবাসীদের বিষয়ে জাতিসংঘের উচ্চাকাঙ্খী মানবিক বৈশ্বিক কৌশল পরিকল্পনা থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত নিক্কি হ্যালি সংস্থার মহাসচিব অ্যান্টনিও গুতেরেসকে বিষয়টি জানিয়েছেন। রোববার দ্যা গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের এই কর্মপরিকল্পনা থেকে প্রত্যাহার কারণ হিসেবে বলা হয়েছে, এই পরিকল্পনায় অংশগ্রহণ করলে যুক্তরাষ্ট্রের স্বার্বভৌমত্বে হস্তক্ষেপ করবে এবং মার্কিন অভিবাসন নীতির পাল্টা ব্যবস্থা হিসেবে দাঁড়াবে।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত নিক্কি হ্যালি রোববার মহাসচিব অ্যান্টনিও গুতেরেসকে জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের মানবিক বৈশ্বিক কৌশল পরিকল্পনায় আমেরিকান দায়িত্ব অব্যাহত রাখতে চান না।

অভিবাসী বিষয়ক এই পরিকল্পনা থেকে যুক্তরাষ্ট্র এমন সময় নিজেদেরকে প্রত্যাহারের ঘোষণা দিলো, যখন একদিন পর সোমবার মেক্সিকোর পুয়ের্তো ভ্যাল্লারতায় জাতিসংঘের মানবিক বৈশ্বিক কৌশল পরিকল্পনা সম্মেলন হতে যাচ্ছে।

২০১৬ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য দেশ সর্বসম্মতভাবে স্বেচ্ছামূলক এই রাজনৈতিক প্রস্তাব গ্রহণ করে। শরণার্থী ও অভিবাসীদের জন্য ওই নিউ ইয়র্ক প্রস্তাবে শরণার্থীদের অধিকার রক্ষা, তাদের পুর্নবাসনে সহযোগিতা এবং তাদের শিক্ষা ও চাকরির সুযোগ করে দেওয়ার প্রস্তাব রাখা হয়েছিল। প্রাথমিকভাবে এতে সমর্থন দিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

You Might Also Like