কেনিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ কেনিয়াত্তার

দ্বিতীয় মেয়াদে কেনিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন উহুরু কেনিয়াত্তা। রাজধানী নাইরোবিতে মঙ্গলবার এ শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

বিবিসি জানিয়েছে, শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করেছে বিরোধী দলগুলো। এ কারণে যে স্টেডিয়ামে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে সেটিতে ছিল কড়া পুলিশি প্রহরা। বিরোধীরা যাতে কোনো বিক্ষোভ মিছিল না করতে পারে সেজন্য শহরের অন্যান্য স্থানেও পুলিশ মোতায়েন ছিল। বিরোধী দলীয় নেতা রায়লা ওডিঙ্গা এই শপথ গ্রহণ অনুষ্ঠানের সমালোচনা করে একে কেনিয়াত্তার ‘রাজ্যাভিষেক’ বলে মন্তব্য করেছেন।

তবে স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ ছিল কেনিয়াত্তার সমর্থকদের দিয়ে।শপথ গ্রহণ অনুষ্ঠান যাতে স্টেডিয়ামের বাইরে থাকা হাজার হাজার মানুষ দেখতে পারে সেজন্য বড় পর্দার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছিল। তবে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এ ধরণের কোনো পর্দার ব্যবস্থা করা হয়নি।

গত আগস্টে প্রথম দফায় কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে জয় পেয়েছিলেন কেনিয়াত্তা। তবে নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে দাবি করে সুপ্রিম কোর্ট তা বাতিল বলে ঘোষণা করে। এরপর অক্টোবরে দ্বিতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এতেও জয় পান কেনিয়াত্তা।

You Might Also Like