সমস্যাগ্রস্ত ক্রেডিট সুইস ব্যাংককে উদ্ধার করতে এগিয়ে এসছে সুইস ইউবিএস ব্যাংক। সরকার-সমর্থিত একটি চুক্তি করেছে ব্যাংক দুটি। সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংক কিনে নিচ্ছে দেশটির আরেক বৃহৎ ব্যাংক ইউবিএস। ৩২৩ কোটি ডলারে ১৬৭ বছরের পুরোনো ব্যাংক ক্রেডিট সুইসকে কিনে নিচ্ছে ইউবিএস। গতকাল রবিবার এই ঘোষণাটি আসে। দেশটির আর্থিক নিয়ন্ত্রকরা সুইজারল্যান্ডে জরুরি আলোচনার এক সপ্তাহ পর এই ঘোষণা এলো।

সুইস ন্যাশনাল ব্যাংক বলেছে, চুক্তিটি আর্থিক বাজারে আস্থা পুনরুদ্ধার এবং অর্থনীতিতে ঝুঁকি নিয়ন্ত্রণ করার সর্বোত্তম উপায়। ক্রেডিট সুইস ব্যাংক জানিয়েছে, এই চুক্তি ক্লায়েন্ট পরিষেবাগুলোতে কোনো ব্যাঘাত করবে না বলে আশা করছে।

ব্যাংকের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, ‘আমাদের মূল্যবান ক্লায়েন্ট এবং গ্রাহকদের জন্য একটি মসৃণ রূপান্তর এবং নির্বিঘ্ন অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য আমরা সম্পূর্ণভাবে মনোনিবেশ করছি।’এক বিবৃতিতে সুইস ন্যাশনাল ব্যাংক জানিয়েছে, ইউবিএস আজ সোমবার ক্রেডিট সুইস ব্যাংক নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে সুইজারল্যান্ডের আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত হবে এবং সুইস অর্থনীতি রক্ষা পাবে।

ইউবিএস ব্যাংক প্রথমে ১০০ কোটি মার্কিন ডলারে ক্রেডিট সুইসকে কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিল। রাজি না হওয়ায় দাম বাড়িয়ে ৩২৩ কোটি ডলার নির্ধারণ করা হয়। ব্লুমবার্গ নিউজ এর প্রতিবেদনে বলা হয়েছিল, ইউএসবির প্রস্তাব মানছে না ক্রেডিট সুইস কর্তৃপক্ষ। প্রস্তাবিত দাম খুব কম ও এটি শেয়ারহোল্ডার এবং ব্যাংকটির কর্মীদের বিপদে ফেলবে। যারা এখনও ক্রেডিট সুইসের ওপর ভরসা রেখেছে। গত সপ্তাহেই ক্রেডিট সুইস তাদের তারল্য বাড়াতে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ৫ হাজার ৪০০ কোটি ডলার ঋণ নিয়েছিল।

এক বিবৃতিতে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ‘এই ব্যতিক্রমী পরিস্থিতিতে আর্থিক স্থিতিশীলতা এবং সুইস অর্থনীতিকে রক্ষা করার জন্য একটি সমাধান পাওয়া গেছে।’ফেডারেল সরকার বলেছে, ইউএসবি-এর জন্য ঝুঁকি কমাতে ৯.৬ বিলিয়ন ডলার মূল্যের সম্ভাব্য ক্ষতির ক্ষেত্রে গ্যারান্টি দেবে। সুইস কেন্দ্রীয় ব্যাংক ১১০ বিলিয়ন ডলার পর্যন্ত তারল্য সহায়তাও দিয়েছে।

তবে এ ঘটনায় ক্রেডিট সুইসের বন্ডহোল্ডাররা ক্ষতির মুখে পড়বেন। সুইজারল্যান্ডের নিয়ন্ত্রক সংস্থার সিদ্ধান্ত, ক্রেডিট সুইসের ১ হাজার ৭০০ কোটি ডলার অভিহিত মূল্যের বন্ডের মূল্য শূন্য গণনা করা হবে। বেশ কিছুদিন ধরে ব্যাংকটি বিনিয়োগ সংকটে ভুগছিল। গত বুধবার ক্রেডিট সুইসের ইতিহাসে শেয়ারের দরের সবচেয়ে বড় পতনের ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের দুটি বড় ব্যাংক বন্ধ হওয়ার রেশ কাটতে না কাটতেই সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংকের তারল্যসংকটে পড়ার খবর প্রকাশ পায়। ইউবিএস এখন পরিকল্পনা করছে, ক্রেডিট সুইসের বিনিয়োগ ব্যাংক বন্ধ করে দেওয়ার। তাহলে তারা আশাবাদী যে, ২০২৭ সালের মধ্যে তারা ব্যয় কমাত পারবেন ৭০০ কোটি ডলার।

রাকিব/ এখন সময়