শীর্ষস্থান মজবুত হলো সাকিবের

রবীন্দ্র জাদেজার সামনে সুযোগ ছিল টেস্ট বোলিং ও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ফেরার। কিন্তু উল্টো পয়েন্ট হারিয়েছেন ভারতীয় অলরাউন্ডার।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা জেমস অ্যান্ডারসনের থেকে ১২ পয়েন্ট পিছিয়ে কলকাতা টেস্ট শুরু করেছিলেন জাদেজা। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানের থেকে পিছিয়ে ছিলেন ৮ পয়েন্ট।

ইডেন গার্ডেনে ব্যাটে-বলে ভালো পারফর্ম করে শীর্ষে ওঠার সুযোগ ছিল জাদেজার। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের এই প্রথম টেস্টে তিনি ব্যাট হাতে দুই ইনিংস মিলিয়ে করেছেন মাত্র ৩১ রান। উইকেট পাননি একটিও।

ফলে বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ অবনমন হয়েছে জাদেজার। দুই থেকে নেমে গেছেন তিনে। দুইয়ে উঠেছেন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা। টেস্ট শুরুর আগে জাদেজার পয়েন্ট ছিল ৮৮৪, এখন সেটা কমে হয়েছে ৮৬৮। ৮৯৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যান্ডারসন, রাবাদার পয়েন্ট ৮৭৬।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে অবস্থানের পরিবর্তন না হলেও মূল্যবান ২১ পয়েন্ট হারিয়েছেন জাদেজা। আগের ৪৩০ পয়েন্ট কমে এখন ৪০৯-এ নেমে এসেছে। তাতে শীর্ষস্থান মজবুত হয়েছে সাকিবের। তার পয়েন্ট ৪৩৮। আগে যেখানে দুজনের পয়েন্টের ব্যবধান ছিল ৮, এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ২৯।

২৭ পয়েন্ট হারিয়ে তিন থেকে চারে নেমে গেছেন আরেক ভারতীয় অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। তিনে উঠেছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ৪২২ থেকে অশ্বিনের পয়েন্ট কমে এখন ৩৯৫। স্টোকসের ৩৯৬ পয়েন্ট।

You Might Also Like