২০২৩ সালে হজযাত্রীদের জন্য উড়োজাহাজ ভাড়া আর কমানোর সুযোগ নেই বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম। রোববার (১৯ মার্চ) বিকেলে রাজধানীর কুর্মিটোলায় বাংলাদেশ বিমানের কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

বিমানের এমডি বলেন, ‘আমরা তিন মাস ধরে হজে বিমান ব্যবস্থাপনা নিয়ে কাজ করছি। আমাদের প্রথম প্রস্তাব ছিল ২ লাখ ১০ হাজার ৩৩৮ টাকা। পরে তা কমিয়ে প্রায় ১ লাখ ৯৮ হাজার টাকা করা হয়েছে। জাতীয় নির্বাহী কমিটি এ ভাড়া নির্ধারণ করেছে। এবার ভাড়া বৃদ্ধির অন্যতম কারণ ট্যাক্স, ডলারের দাম ও জেট ফুয়েলের দাম বৃদ্ধি। ভাড়া বৃদ্ধিতে আমাদের কোনো হাত নেই।’হজ প্যাকেজ চূড়ান্ত হয়েছে, জানিয়ে তিনি বলেন, ‘সেখানে বিমান একটি মাত্র খাত। আমরা সর্বনিম্ন দিয়েছি। এর পরে আমাদের আর কিছু করার নেই।’

উল্লেখ্য, এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গত বছরের চেয়ে এবার উভয় প্যাকেজেই বেড়েছে প্রায় দেড় লাখ টাকা। এবার বিমানের হজ ফ্লাইট ভাড়া প্রায় ৫৮ হাজার টাকার মতো বৃদ্ধি করে ১ লাখ ৯৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

রাকিব/এখন সময়