ইরাকের রাসায়নিক অস্ত্রের গুদাম আইএসআইএল-এর দখলে

ইরাকের একটি বিশাল রাসায়নিক অস্ত্রের স্থাপনার দখল নিয়েছে কথিত ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল। রাজধানী বাগদাদের উত্তর-পশ্চিমে অবস্থিত সাদ্দাম আমলে প্রতিষ্ঠিত এ স্থাপনা।

গতকাল (মঙ্গলবার) জাতিসংঘে বিতরণ করা এক চিঠিতে ইরাক বলেছে, ওই স্থাপনায় ২,৫০০ রাসায়নিক রকেট ও জীবনঘাতী সারিন গ্যাস রয়েছে। গত ১২ জুন রাসায়নিক স্থাপনার নজরদারি ব্যবস্থার মাধ্যমে দেখা গেছে- সেখান থেকে বেশ কিছু সরঞ্জমাদি লুট হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত মুহাম্মাদ আলী আলহাকিম সংস্থার মহাসচিব বান কি মুনকে দেয়া এক চিঠিতে বলেছেন, গত ১১ জুন সশস্ত্র গোষ্ঠীর লোকজন মুথানা কারখানায় ঢোকে এবং সেখানকার নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত সেনাবাহিনীর সদস্যদের বন্দি করে। তিনি জানিয়েছেন, গোলযোগপূর্ণ অবস্থার কারণে তার দেশ এখনো রাসায়নিক অস্ত্র পুরোপুরি ধ্বংস করতে পারে নি।

মুহাম্মাদ আলী হাকিম বলেন, নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হলে এবং রাসায়নিক স্থাপনার দখল পুনরুদ্ধার করতে পারলে তার সরকার এগুলো ধ্বংসের প্রক্রিয়া শুরু করবে। তবে, বাংকার-১৩ এবং ৪১ দখলের বিষয়ে জাতিসংঘ যে রিপোর্ট করেছে তা সঠিক নয় বলেও তিনি উল্লেখ করেন। ইরাকি রাষ্টদূত জানান, এসব বাংকার ও রাসায়নিক অস্ত্রের নিয়ন্ত্রণ বাগদাদের হাতেই রয়েছে।

You Might Also Like