তিন মার্কিন রণতরি একসঙ্গে মহড়া চালাবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এশিয়া সফর শুরু হওয়ার পর দেশটি নিশ্চিত করেছে, প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে তাদের তিনটি বিমানবাহী রণতরি একসঙ্গে মহড়া চালাবে।

জাপান সফর শেষে মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন ট্রাম্প। তার আলোচনায় গুরুত্ব পাচ্ছে উত্তর কোরিয়ার পরমাণু হামলার হুমকি মোকাবিলা ও দেশটির পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ। এ সময়ে যুক্তরাষ্ট্র নিশ্চিত করলো, তাদের তিনটি রণতরি একত্রে মহড়া চালাবে।

এই মহড়ায় অংশ নেবে যুক্তরাষ্ট্রের ইউএসএস নিমিৎজ, ইউএসএস রোনাল্ড রিগ্যান ও ইউএসএস থিওডোর রুজভেল্ট নামের বিমানবাহী রণতরিগুলো। তাদের সঙ্গে যুক্ত হবে আরো কিছু রণতরি। গত এক দশকের মধ্যে এই প্রথম তিন রণতরি একসঙ্গে সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে।

জাপানের ইনাজুমা ডেস্ট্রয়ার যুদ্ধবিমানও যুক্তরাষ্ট্রের তিন রণতরির সঙ্গে মহড়ায় অংশ নেবে। সোমবার শেষ হয়েছে জাপান, যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথ নৌমহড়া। জাপানের ইনাজুমা ও ভারতের দুটি যুদ্ধজাহাজ এবং যুক্তরাষ্ট্রের ইউএসএস রোনাল্ড রিগ্যান জাপান সাগরে ওই মহড়ায় অংশ নিয়েছিল। এর আগে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ মহড়ায় যোগ দিয়েছিল ইউএসএস রোনাল্ড রিগ্যান।

এর আগে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছিলেন, মহড়ার বিষয়টি ভাবা হচ্ছে এবং এ নিয়ে পরিকল্পনা তৈরির কাজ চলছে। কিন্তু এত দ্রুত তারা যে মহড়ার সিদ্ধান্ত নিয়েছে, তা প্রকাশ করেনি তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক চার মার্কিন ও দুই জাপানি কর্মকর্তা রয়টার্সকে মহড়ার সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন। তবে কবে ও কোথায় মহড়া চালানো হবে, তা জানাননি তারা। পেন্টাগন ও যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে এ মহড়া সম্পর্কে কোনো মন্তব্য করেননি তারা।

You Might Also Like