আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে মেসি

২০০১ সালে মাত্র ১৪ বছর বয়সে বার্সেলোনায় যোগ দেন লিওনেল মেসি। ২০০৪ সাল থেকে তিনি বার্সেলোনার সিনিয়র টিমে খেলতে শুরু করেন। সেই থেকে এখন পর্যন্ত দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন তিনি। আজ শনিবার রাতে স্প্যানিশ লা লিগায় সেভিয়ার বিপক্ষে মাঠে নামবে বার্সেলোনা। এই ম্যাচে মাঠে নামার মধ্য দিয়ে নতুন একটি মাইলফলক স্পর্শ করবেন মেসি।

বার্সেলোনার হয়ে ৬০০ ম্যাচ খেলার কৃতিত্ব দেখাবেন আর্জেন্টাইন এই ফুটবলার।

গেল ১৪ বছরে ১৪টি মৌসুমেই কাতালানদের জার্সি গায়ে জড়িয়েছেন। এই সময়ের মধ্যে ক্লাব ও ব্যক্তি পর্যায়ে এমন কোনো শিরোপা ও পুরস্কার নেই যা তিনি জিতেননি। ২০০৯ সালের সব ধরনের প্রতিযোগিতার সব ট্রফিই জিতেছেন। তার পারফরম্যান্সে ভর করে বার্সেলোনা তাদের স্বর্ণালী সময় পার করছে।

এই সময়ের মধ্যে মেসি পাঁচ-পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন। তার খেলা ৫৯৯ ম্যাচের মধ্যে বার্সেলোনার জয় ৪২৫টি। যেখানে জয়ের হার শতকরা ৭১ ভাগ। ড্র করেছে ১০৫ ম্যাচে। হেরেছে ৬৯ ম্যাচে। ৫৯৯ ম্যাচে মাঠে নেমে তিনি ৫২৩ গোল করেছেন। যার মধ্যে হ্যাটট্রিক রয়েছে ৩৩টি! জোড়া গোল রয়েছে শতাধিক! অ্যাসিস্ট করেছেন ১৯৭টি গোলে। তার ৫২৩ গোলের মধ্যে লা লিগায় করেছেন ৩৯২ গোল। উয়েফা চ্যাম্পিয়নস লিগে করেছেন ১১৯ গোল। কোপা ডেল রেতে করেছেন ৬২ গোল। স্প্যানিশ সুপার কাপে করেছেন ১৭ গোল। ফিফা ক্লাব বিশ্বকাপে করেছেন ৫ গোল। আর ইউরোপিয়ান সুপার কাপে করেছেন ৪ গোল।

তার এই সাফল্যের অগ্রযাত্রা শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামে সেটাই দেখার বিষয়।

You Might Also Like