যৌন হয়রানি ঠেকাতে বিদ্যার টোটকা

কিছুদিন আগে ফাঁস হয় হলিউড প্রযোজক হার্ভে উইনস্টেইনের কেলেঙ্কারি। তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন হলিউডের অনেক তারকা অভিনেত্রী। এরপর থেকে ইন্ডাস্ট্রিতে নিজেদের তিক্ত অভিজ্ঞতা নিয়ে কথা বলছেন হলিউড ও বলিউডের অনেক অভিনেত্রী।

সম্প্রতি একটি সংবাদমাধ্যমে এ বিষয়ে কথা বলেছেন অভিনেত্রী বিদ্যা বালান। তিনি বলেন, ‘নারীরা যৌন হয়রানি নিয়ে কথা বলার সাহস পান না কারণ পরবর্তীতে দোষটা তাদের দিকেই আসে। এ কারণেই আমি মনে করি, যৌন হয়রানি কিংবা ধর্ষণ যাই হোক না কেন নারীদের জন্য কথা বলা কঠিন হয়ে পড়ে।’

তিনি আরো বলেন, “যৌন হয়রানির ঘটনা প্রতিটা ক্ষেত্রেই রয়েছে। তবে শুধু সিনেমা ইন্ডাস্ট্রির কথা খবরে লেখা হয়। সিনেমা ইন্ডাস্ট্রি সমাজেরই একটি অংশ। এখানে সবকিছু বড় করে দেখানো হয়, এই যা পার্থক্য। পশ্চিমা বিশ্বে ক্ষমতাশীন অনেক ব্যক্তির সঙ্গে এগুলো হয়েছে কিন্তু তারা এ নিয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করেননি। সুতরাং আপনি মনে করছেন, ‘আমি শুধু একাই এ ধরনের ঘটনার শিকার হয়েছি তা নয়।’ তবে সবাই এ নিয়ে কথা বলছেন, অনেক ঘটনা ফাঁস করছেন।”

কাজের ক্ষেত্রে যৌন হয়রানি ঠেকানোর কৌশল জানিয়ে বিদ্যা বলেন, ‘আমি এ ধরনের পরিস্থিতি বুঝতে পারলে সরে আসি কারণ আমার বাড়ি-ঘর রয়েছে। আমার পরিবার রয়েছে।’

‘অবশ্য কিছু মানুষের পরিস্থিতিটা ভিন্ন। নারী হিসেবে আপনার ষষ্ঠ ইন্দ্রিয় থাকতে হবে। কেউ আমাকে শুধু কফি খাওয়ার জন্য ডাকবে না। আমি যদি তার সঙ্গে যাই তার মানে এতে আমার সম্মতি রয়েছে। অন্য কোনো উপায়ে কাজ করা আমার জন্য অসম্মানের। যারা এ ধরনের উপায় অবলম্বন করেন তাদের নিয়েও আমি কোনো মন্তব্য করি না কারণ সবার পরিস্থিতি এক নয়।’ বলেন এ অভিনেত্রী।

বিদ্যা অভিনীত পরবর্তী সিনেমা তুমহারি সুলু। আগামী ১৭ নভেম্বর মুক্তি পাবে সিনেমাটি।

You Might Also Like