তিকরিত দখলের অভিযানে ইরাকি বাহিনী

দু দিনের মধ্যে তিকরিত শহরের দখল ফিরে পেতে ইরাকের সেনাবাহিনী তাদের অভিযান জোরদার করেছে। এ জন্য তারা সোমবার থেকে কথিত ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল সন্ত্রাসীদের তিকরিত আস্তানার ওপর ব্যাপক হামলা চালিয়েছে। সালাহউদ্দিন প্রাদেশিক পরিষদের একজন কর্মকর্তা এ খবর নিশ্চিত করেছেন।

দু দিনের মধ্যে সন্ত্রাসীদের কাছ থেকে সেনাবাহিনীর তিকরিত শহর উদ্ধারের অভিযানকে বড় ধরনের পরীক্ষা বলে মনে করা হচ্ছে। আল-সুমারিয়া নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রাদেশিক পরিষদের উপ প্রধান আল-খাযরাজি জানান, সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল তিকরিতে সামরিক বাহিনীর প্রধান ঘাঁটিতে একটি বড় ধরনের হামলার চেষ্টা চালায় তবে তা নস্যাত করে দিয়েছে সেনাবাহিনী। একইসঙ্গে সরকারি সেনারা শহরের উত্তরাঞ্চলের দিকে এগিয়ে যাচ্ছে।

তিকরিত শহর দখল করতে পারলে তা হবে নুরি-আল মালিকি সরকারের জন্য বড় অনেুপ্রেরণার বিষয়। শহরটি রাজধানী বাগদাদ থেকে মাত্র ৯০ মাইল উত্তরে অবস্থিত এবং সাবেক স্বৈরশাসক সাদ্দামের জন্মস্থান এটা।

 আল-খাযরাজি জানান, সেনাবাহিনীর ধীরে ধীরে এগিয়ে যাওয়ার মূল কারণ হলো সন্ত্রাসীদের মধ্যে বহু বেসামরিক লোকজন আটকা পড়েছে। সেনাবাহিনী সেখানে অভিযান চালালেই এসব বেসামরিক মানুষকে সন্ত্রাসীরা হত্যা করতে পারে বলে আশংকা করা হচ্ছে।

You Might Also Like