শান্তিপূর্ণভাবে কুর্দিস্তানের সীমান্ত ক্রসিংগুলোর নিয়ন্ত্রণ নিল ইরাকি বাহিনী

ইরাকের কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী শান্তিপূর্ণভাবে কুর্দিস্তানের সীমান্ত ক্রসিংগুলোর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের সঙ্গে এক চুক্তির ভিত্তিতে এসব সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয় কেন্দ্রীয় বাহিনী। শান্তিপূর্ণভাবে সীমান্ত ক্রসিংগুলোর নিযন্ত্রণ হস্তান্তরের লক্ষ্যে সশস্ত্র বাহিনীকে ২৪ ঘন্টা অভিযান বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল এবাদি।

কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রেসিডেন্টের গণমাধ্যম বিষয়ক দপ্তরের পরিচালক ভাহাল আলী কুর্দি গেরিলাদের রিবুদ্ধে সেনা অভিযান বন্ধের নির্দেশের সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেছেন, ইরাকের কেন্দ্রীয় সরকার ও কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের মধ্যে আলোচনার দিন-তারিখ ঠিক করার বিষয়ে কূটনৈতিক প্রচেষ্টা চলছে।
২০১৪ সাল থেকে কুর্দি পিশমার্গা বাহিনী কুর্দিস্তান অঞ্চলের বাইরের বিভিন্ন এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। সম্প্রতি ওই সব এলাকার নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের অভিযান শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী। গত ১৬ অক্টোবর প্রথম দিনের অভিযানেই কিরকুকের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে ইরাকি সেনারা।

কুর্দিস্তানকে বিচ্ছিন্ন করার লক্ষ্যে গণভোট আয়োজনের পর থেকেই ওই অঞ্চলের বিচ্ছিন্নতাকামীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে গেছে ইরাক সরকার ও দেশটির সশস্ত্র বাহিনী।

You Might Also Like