১১১ বছর পর সাকিব-মিরাজ

দক্ষিণ আফ্রিকার মাটিতে আন্তর্জাতিক ম্যাচে দুই প্রান্ত থেকে দুই স্পিনার বোলিং শুরু করছেন- এমন দৃশ্য বিরলই বটে। সেই বিরল কাজটাই করল বাংলাদেশ।

ব্লুমফন্টেইনে কাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ বোলিং শুরু করে দুই স্পিনার দিয়ে। ইনিংসের প্রথম ওভারটি করেন সাকিব আল হাসান। অন্য প্রান্ত থেকে দ্বিতীয় ওভার শুরু করেন আরেক স্পিনার মেহেদী হাসান মিরাজ। তাতেই এই দুজন নাম লেখান ইতিহাসে। গত ১১১ বছরে দক্ষিণ আফ্রিকার মাটিতে আন্তর্জাতিক ম্যাচে দুই স্পিনারে বোলিং শুরুর প্রথম ঘটনা এটি।

সর্বশেষ দক্ষিণ আফ্রিকায় এমন ঘটনা ঘটেছিল ১৯০৬ সালে। জোহানেসবার্গে ‘নিউ ইয়ার’ টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছিল ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকা বোলিং শুরু করেছিল দুই স্পিনার দিয়ে। বোলিং শুরু করেছিলেন রেগি শোয়ার্জ ও অব্রে ফকনার। ফকনার ছিলেন লেগ স্পিনার। আর শোয়ার্জ ডানহাতি মিডিয়াম পেস ও অফ স্পিনার। চতুর্থ ইনিংসে ২৮৪ রান তাড়ায় ম্যাচটা দক্ষিণ আফ্রিকা জিতেছিল ১ উইকেটে।

বাংলাদেশ দুই স্পিনারে বোলিং শুরু করে অবশ্য কাল প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার কাছে ২০ রানে হেরেছে। দক্ষিণ আফ্রিকার করা ১৯৫ রানের জবাবে বাংলাদেশ থামে ১৭৫ রানে।

You Might Also Like