সন্ত্রাস বিরোধী যুদ্ধের পাশাপাশি রাজনৈতিক সংলাপ চলবে: প্রেসিডেন্ট আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, তার সরকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার একই সময়ে রাজনৈতিক সংলাপ এবং জাতীয় ঐক্য তৈরির কাজও চালিয়ে যাচ্ছে। রাজধানী দামেস্কে রাশিয়ার সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভের সঙ্গে এক বৈঠকে একথা জানান তিনি।

বাশার আসাদ বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের পাশাপাশি রাজনৈতিক সংলাপের মাধ্যমে তিনি সিরিয়াকে নয়া পার্লামেন্ট নির্বাচনের দিকে নিয়ে যেতে চান। এজন্য সংবিধানেও কিছু সংস্কার আনা প্রয়োজন বলে মনে করেন তিনি।

সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, উগ্র সন্ত্রাসীদের হাত থেকে দেশের বেশিরভাগ এলাকা মুক্ত হওয়ার ফলে আবার দেশে উন্মুক্ত রাজনৈতিক তৎপরতা চালানোর পরিবেশ তৈরি হচ্ছে। বিশেষ করে সিরিয়ায় রক্তপাত বন্ধ করে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করার লক্ষ্যে যেকোনো রাজনৈতিক প্রস্তাবকে তার সরকার স্বাগত জানায় বলে তিনি উল্লেখ করেন।
সাক্ষাতে রাশিয়ার প্রেসিডেন্টের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি ল্যাভরান্তিয়েভ বলেন, উগ্র সন্ত্রাসীদের বিরুদ্ধে চলমান লড়াইয়ে মস্কো যথারীতি দামেস্ককে সহযোগিতা করে যাবে। সেইসঙ্গে সিরিয়ার চলমান সংকট নিরসনের জন্য চলমান রাজনৈতিক প্রক্রিয়ার প্রতিও রাশিয়ার সমর্থন রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

এর আগে বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়ার শতকরা ৯০ ভাগ ভূমি সন্ত্রাসীদের কবল থেকে মুক্ত করা হয়েছে।

You Might Also Like