জর্ডানের নাগরিক গালফ এয়ারের পাইলট ইউসুফ হাসান আল হিন্দির মৃত্যু ভুল চিকিৎসায় হয়েছে অভিযোগ করে ইউনাইটেড হাসপাতালের চিফ কনসালটেন অব দ্যা ক্রিটিকাল কেয়ার মেডিসিন অ্যান্ড ইমাজেন্সি মেডিসিন প্রফেসার ডা. ওমর ফারুকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরফাতুল রাকিবের আদালতে ইউসুফের বোন যুক্তরাষ্ট্রের নাগরিক তালা এলহেনডি জোসেফিনো মামলা করেন। ওমর ফারুকের পাশাপাশি ঘটনা সংশ্লিষ্ট ১০/১২ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। বাদীপক্ষের আইনজীবী ব্যারিস্টার মহুয়া মোর্শেদ মামলার তথ্য নিশ্চিত করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, গত বছরের ১৪ ডিসেম্বর সকালে ওই পাইলট গালফ এয়ারের একটি ফ্লাইটে হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দর থেকে পরিচালনার দায়িত্ব পান। বিমানবন্দরে ইমিগ্রেশনের প্রক্রিয়া শুরু হইলে তিনি শারিরিকভাবে অসুস্থ বোধ করেন। পরে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের ইমার্জেন্সিতে নিয়ে আসা হয়।

অভিযোগে আরও বলা হয়েছে, হাসপাতালে পৌঁছার পর কর্তব্যরত চিকিৎসক প্রফেসর ডা. মো. ওমর ফারুক এবং তার সঙ্গে থাকা ইন্টার্ন চিকিৎসক ও নার্সরা তার চিকিৎসায় কালক্ষেপণ করতে থাকে। ইউনাইটেড হাসপাতালের জরুরি বিভাগে পৌঁছানোর পরে দীর্ঘ ৫ ঘণ্টা পর্যন্ত তাকে কোনও প্রকার চিকিৎসা প্রদান করা হয়নি। এর ফলে তিনি মারা যান। এ ঘটনায় গত ১ ফেব্রুয়ারি তালা এলহেনডি মামলা করতে গুলশান থানায় যান। থানা কর্তৃপক্ষ মামলা না নিয়ে তাকে আদালতে যাওয়ার পরামর্শ দেন।

রাকিব/এখন সময়