কোহলির আরেক রেকর্ড এখন আমলার

২০১৬ সালের অক্টোবরে চণ্ডীগড়ে বিরাট কোহলি ক্যারিয়ারের ২৬তম ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে। সেটি ছিল কোহলির ১৬৬তম ইনিংস। এতদিন ওটাই ছিল সবচেয়ে কম ইনিংসে ২৬ সেঞ্চুরির রেকর্ড। ‘ছিল’ বলতে হচ্ছে, কারণ কাল রেকর্ডটা ভেঙে দিয়েছেন হাশিম আমলা।

কিম্বার্লিতে কাল বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আমলা ও কুইন্টন ডি ককের অবিচ্ছিন্ন ২৮২ রানের উদ্বোধনী জুটিতে দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতেছে ১০ উইকেটে। ডি কক তুলে নেন ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি (১৬৮), আমলা করেন ২৬তম সেঞ্চুরি (১১০)। এটি ছিল আমলার ১৫৪তম ইনিংস। ১২ ইনিংস কম খেলেই কোহলির দ্রুততম ২৬ সেঞ্চুরির রেকর্ডটা নিজের করে নিলেন প্রোটিয়া ওপেনার।

মাস পাঁচেক আগে ওয়ানডেতে দ্রুততম ৭ হাজার রানের রেকর্ড কোহলির থেকে কেড়ে নেন আমলা। তার আগে দ্রুততম ৬ হাজার রানের রেকর্ডটাও তিনি কোহলির থেকে নিজের করে নেন। দ্রুততম ৫ হাজার, ৪ হাজার, ৩ হাজার, ২ হাজার রানের রেকর্ডও আমলার।

কোহলির সেঞ্চুরি এখন ৩০টি। ভারতীয় অধিনায়ক গত মাসে কলম্বোয় নিজের ৩০তম সেঞ্চুরি তুলে নেন শ্রীলঙ্কার বিপক্ষে। ওয়ানডেতে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল শচীন টেন্ডুলকারের (৪৯ সেঞ্চুরি)। কোহলির সমান ৩০টি রিকি পন্টিংয়ের। কোহলির ৩০ সেঞ্চুরি করতে লেগেছে ১৮৬ ইনিংস। যেখানে পন্টিংয়ের লেগেছিল ৩৪৯ ইনিংস। টেন্ডুলকার নিয়েছিলেন ২৬৭ ইনিংস।

You Might Also Like