ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিতে দেবে না রাশিয়া

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে গতকাল (শুক্রবার) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তাকে সভ্য বিশ্বের রীতি বিরোধী বলে মন্তব্য করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আরো বলেছে, সভ্য বিশ্ব ও আন্তর্জাতিক কূটনীতিতে আগ্রাসী বাগাড়ম্বরের কোনো স্থান নেই।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরান কঠোরভাবে এ সমঝোতা মেনে চলছে। ফলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের বিরুদ্ধে নতুন করে আর নিষেধাজ্ঞা আরোপ করতে দেয়া হবে না।

রুশ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে- ট্রাম্পের এ বক্তব্য আবারো একথাই তুলে ধরল যে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আগ্রাসী ও হুমকির ভাষা গ্রহণযোগ্য নয় এবং এ ধরনের ভাষা ব্যর্থ হবে। রুশ বিবৃতিতে বলা হয়, এ ধরনের অস্বস্তিকর ভাষা আগে ব্যবহার হতো; আধুনিক সভ্য দেশগুলোর মধ্যে সম্পর্কের ক্ষেত্রে এমন ভাষা চলে না।
বিবৃতির এক স্থানে বলা হয়েছে, মস্কো অত্যন্ত দুঃখের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য লক্ষ্য করছে এবং যদিও তার এ বক্তব্য সমঝোতা চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় তারপরও মস্কো মনে করছে ট্রাম্পের এ পদক্ষেপ পরমাণু সমঝোতা বাস্তবায়নের ক্ষেত্রে সরাসরি কোনো প্রভাব ফেলবে না।

গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বক্তৃতায় ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা মেনে চলতে অস্বীকার করেছেন। তিনি বলেছেন, চূড়ান্তভাবে এ চুক্তির পরিসমাপ্তি ঘটাবেন তিনি। বিশ্বের সব দেশ ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মতামতকে উপেক্ষা করেই ট্রাম্প একতরফাভাবে এ ঘোষণা দিয়েছেন।

You Might Also Like