২৮ বছর পর বিশ্বকাপে, আনন্দে ভাসছে মিশর

১৯৯০ সালে সবশেষ বিশ্বকাপে খেলেছিল আফ্রিকার দেশ মিশর। তার ২৮ বছর পর ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলার টিকিট পেয়েছে মিশর। আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে কঙ্গোকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপে স্থান করে নেয় তারা।

মিশরের হয়ে জোড়া গোল করেছেন মোহাম্মদ সালাহ। লিভারপুলের এই ফরোয়ার্ড ম্যাচের ৬৩ মিনিটে গোল করে এগিয়ে নেন দলকে। কিন্তু ৮৭ মিনিটে কঙ্গো গোল করে ম্যাচে সমতা ফেরায়। আর ম্যাচের যোগ করা সময়ের অন্তিম মুহূর্তে (৯০+৫) পেনাল্টি থেকে গোল করে মিশরকে বিশ্বকাপের টিকিট পাইয়ে দেন।

মিশরের এই ম্যাচ দেখতে আকেজান্দ্রিয়ার মিলিটারি স্টেডিয়ামে হাজির হয়েছিল ৩০ হাজার দর্শক। ২-১ গোলের জয়ের পর আনন্দে ভাসছে গোটা মিশর। আনন্দ মিছিল চলছে দেশজুড়ে।

এই জয়ে আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ‘ই’ গ্রুপ থেকে এক ম্যাচ হাতে রেখেই রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিল মিশর। পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে ভূমধ্যসাগরের তীরবর্তী দেশটি। ৭ বারের আফ্রিকান চ্যাম্পিয়ন ও আফ্রিকা মহাদেশের সবচেয়ে সফল দলটি সবশেষ ১৯৯০ সালে ইতালিতে অনুষ্ঠিত বিশ্বকাপে খেলেছিল। ১৯৯৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত বাছাইপর্ব অতিক্রম করতে পারেনি তারা। অবশেষে ২৭ বছর পর বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল। ২৮ বছরের মাথায় গিয়ে আবার বিশ্বকাপ খেলতে রাশিয়ার মাঠে নামবে তারা।

You Might Also Like