পুতিনের জন্মদিনে বিরোধীদের বিশাল র‌্যালি

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্মদিনে বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থনে রাশিয়া জুড়ে বিশাল র‌্যালি হয়েছে।

নাভালনির পক্ষে সমর্থন জানিয়ে বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ র‌্যালিতে অংশ নেয়। রাজধানী মস্কোর র‌্যালি থেকে পুলিশ দুজনকে আটক করে কিন্তু পরে ছেড়ে দেয়।

ওভিডি-ইনফো নামে রাজনৈতিক দমন-পীড়ন পর্যবেক্ষণকারী একটি গোষ্ঠী জানিয়েছে, দেশের ২৫টি শহরে বিক্ষোভ থেকে ১৩৯ জনকে আটক করা হয়েছে। বিক্ষোভ হয়েছে ৮০টি শহরে।

ব্যাপক পুলিশি উপস্থিতির মধ্যে মস্কোয় পুশকিনস্কায়া স্কয়ারে হাজারো মানুষ র‌্যালিতে অংশ নেয়। তারা স্লোগান দেয়, ‘পুতিন ভাগো’, ‘আমরা নয়’, ‘শুভ জন্মদিন’। ক্রেমলিনের পাশে মানেজনায়া স্কয়ারের দিকে যাওয়ার চেষ্টা করলে জনতার পথ রোধ করে পুলিশ।

র‌্যালিতে অংশ নেওয়া ৫৫ বছর বয়সি রিয়েল স্টেট ব্যবসায়ী ইন্না কাভাৎসুম বলেন, ‘পুতিনের জন্মদিনে প্রতিবাদ করতেই আমি বেরিয়ে এসেছি। ইতিমধ্যে তিনি অনেক ক্ষতি করেছেন। আমি তার বিরুদ্ধে এবং স্বাধীন নির্বাচনের পক্ষে।’

১৮ বছর বয়সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইভান নিজের শেষ নাম বলতে অস্বীকৃতি জানালেও তিনি বলেছেন, ‘আমাদের দেশে যা চলছে, তার বিরুদ্ধে অসম্মতি জানাতে চায়ছে বিক্ষোভকারীরা।’ তিনি আরো বলেন, ‘প্রেসিডেন্ট পদে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর থেকেই অ্যালেক্সি নাভালনি গ্রেপ্তার ও হয়রানির শিকার হচ্ছেন। এটি প্রত্যাখ্যান করে আমাদের মত জানাতে বেরিয়েছি আমরা।’

‘আমি নাভালনিকে সমর্থন করি, কারণ তার কিছু বিকল্প (পরিকল্পনা) প্রস্তাব আছে। আমার জীবনে আমি কোনো স্বচ্ছ নির্বাচন দেখিনি। সব সময়ই পুতিন আছেন। পুতিনকে কখনো আমরা কোনো বিতর্কে দেখিনি, না দেখেছি তার কোনো প্লাটফর্ম। কীভাবে আমরা তাকে সমর্থন করব?… আমরা যদি বেরিয়ে না আসি, তাহলে কিছুই বদলাবে না।’

নাভালনির ডাকে শনিবার রাস্তায় নামে হাজারো মানুষ। ২৯ সেপ্টেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের বিরুদ্ধে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।

সেপ্টেম্বরের মাঝামাঝি দেশ জুড়ে প্রচার চালাতে বের হন নাভালনি। ছয়টি শহর ঘোরার পর আইন লঙ্ঘন করে বিক্ষোভ আয়োজন করার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন

You Might Also Like