আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি উত্তর কোরিয়ার

আবারও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। ধারণা করা হচ্ছে এই ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে পৌঁছনোর সক্ষমতা রাখবে। পিয়ংইয়ং সফর শেষে রাশিয়ার এক কূটনীতিক শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, পার্লামেন্টের নিম্নকক্ষের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য আন্তন মরজভ এবং আরো দুই আইনপ্রণেতা গত ২ থেকে ৬ অক্টোবর পিয়ংইয়ং সফর করেছেন।

মরজভ বলেছেন, ‘তারা (পিয়ংইয়ং) দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। এমনকি তারা আমাদেরকে গাণিতিক হিসেবও দেখিয়েছে, যাতে তাদের বিশ্বাস, এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে আঘাত হানতে সক্ষম হবে।’

তিনি বলেন, ‘আমরা যতদূর বুঝতে পেরেছি, তার অদূর ভবিষ্যতে তারা আরো একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে চাইছে। সার্বিকভাবে তারা যুদ্ধের মনোভাবে রয়েছে।’

গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ষষ্ঠবারের মতো পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এর জের ধরে দেশটির ওপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। তবে উত্তর কোরিয়া হুমকি দিয়ে জানিয়েছিল, কোনো নিষেধাজ্ঞাই তাদেরকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে পিছিয়ে রাখতে পারবে না।

You Might Also Like