‘রোহিঙ্গাদের দায় আন্তর্জাতিক সম্প্রদায়কে নিতে হবে’

সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের নিয়ে যা হচ্ছে, তার দায় নিতে হবে আন্তর্জাতিক সম্প্রদায়কে।

রাশিয়ায় সফররত বাদশা সালমান বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের সময় এ কথা বলেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে রোহিঙ্গাদের নিয়ে বাদশা সালমানের এই বক্তব্যটুকু প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়নি খবরে।

মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সাম্প্রতিক অভিযান এবং এর ফলে ৫ লাখের বেশি রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় নেওয়ার বিষয়ে খুব বেশি সোচ্চার দেখা যায়নি সৌদি আরবকে। রাশিয়াও রোহিঙ্গা ইস্যুতে পরোক্ষভাবে মিয়ানমারকে সমর্থন করেছে। তবে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে রোহিঙ্গাদের নিয়ে বাদশা সালমানের আলোচনা বিশেষ গুরুত্ব বহন করে।

২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর বর্বর অভিযানকে জাতিসংঘ ‘জাতিগত নিধন’ বলে অভিহিত করেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে। বুধবার সংস্থাগুলো জানিয়েছে, আগামী ছয় মাস রোহিঙ্গাদের সাহায্যের জন্য সাড়ে ৩ হাজার কোটি টাকার দরকার হবে।

এদিকে, ইরাক থেকে কুর্দিস্তানের স্বাধীন হওয়ার বিষয়ে বাদশা সালমান বলেন, ‘অবশ্যই ইরাকের সার্বভৌমত্ব রক্ষা করতে হবে।’ তার বক্তব্য রাশিয়ার টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। এ সময় তিনি সিরিয়ার অখণ্ডতার কথাও বলেন। সিরিয়া যেন খণ্ড বিখণ্ড না হয়, সে জন্য রাশিয়ার সহযোগিতা চান বাদশা।

You Might Also Like