লাস ভেগাসে হত্যাকান্ডের পরিকল্পনা কিছুই জানতেন না প্যাডকের প্রেমিকা ড্যানলি

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে হামলাকারী স্টিফেন প্যাডকের প্রেমিকা মারিলু ড্যানলি জানিয়েছেন, প্যাডকের পরিকল্পনা সম্পর্কে তিনি কিছুই জানতেন না। তিনি প্যাডককে ভালো মনের, যত্নশীল এবং শান্ত স্বভাবের বলে উল্লেখ করেছেন।

বিবিসি জানিয়েছে, প্যাডক গোপনীয় জীবনযাপন করতেন বলে পুলিশ মন্তব্য করার কয়েক ঘণ্টা আগে ড্যানলি এ কথা বলেন। বুধবার এফবিআইয়ের সঙ্গে কথা বলার সময় ড্যানলি লাস ভেগাসে ভয়াবহ হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেন।

এ বিষয়ে ড্যানলি এক বিবৃতি দেন যা তার আইনজীবী পড়ে শোনান। এতে তিনি বলেন, প্যাডক তাকে কিছুই বলেননি বা এমন কিছু করেননি, যা থেকে তিনি বুঝতে পারতেন কী হতে যাচ্ছে। ড্যানলি আরো বলেন, ‘আমি তাকে ভালোবাসতাম এবং ভবিষ্যতে তার সঙ্গে শান্তিপূর্ণ জীবনযাপনের আশা করেছিলাম।’

মার্কিন কর্মকর্তারা বলেন, তদন্তকারী কর্মকর্তাদের ‘আগ্রহের কেন্দ্রে’ ছিলেন ড্যানলি। তারা তাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন বলে মনে করেন এবং গুলির ঘটনার পরপরই তার সঙ্গে যোগাযোগ করেন। তবে ড্যানলি নিজে থেকেই ফিলিপাইন থেকে লস অ্যাঞ্জেলসে মঙ্গলবার চলে আসেন এবং এফবিআইয়ের সঙ্গে যোগাযোগ করেন।

ড্যানলি বলেন, তিনি লস অ্যাঞ্জেলসে আসার ঠিক দুই সপ্তাহ আগে প্যাডক তাকে একটি টিকেট দেন যাতে তিনি ফিলিপাইনে তার পরিবারের সঙ্গে দেখা করতে যেতে পারেন। এরপর প্যাডক ফিলিপাইনের একটি ব্যাংক অ্যাকাউন্টে ড্যানলির জন্য এক লাখ ডলারও পাঠিয়েছিলেন। তখন প্যাডক বলেছেন, ড্যানলির বাড়ি কেনার জন্য এ টাকা পাঠিয়েছেন তিনি।

তবে এরপর ড্যানলি চিন্তিত হয়েছিলেন এটা ভেবে যে, মনে হয় সম্পর্ক ভেঙে দেওয়ার জন্যই প্যাডক টাকা পাঠিয়ে এমন কথা বলেছেন। কিন্তু এমন ভয়াবহ হামলা করবে প্যাডক তা তিনি কখনো ভাবেননি।

ভয়ঙ্কর এই হত্যাকাণ্ডের কয়েকদিন পেরিয়ে গেলেও প্যাডক কেন এই বর্বর হামলা চালিয়েছেন সে বিষয়ে এখনো কোনো তথ্য জানা যায়নি। পুলিশের ধারণা নিজের জীবন নিয়ে বেশ গোপনীয়তা রক্ষা করতেন প্যাডক। তিনি হয়তো ওই হামলার পর পালিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন কিন্তু তা বাস্তবায়ন করতে পারেননি।

বুধবার এক সংবাদ সম্মেলনে ক্লার্ক কাউন্টির শেরিফ জোসেফ লম্বার্ডো জানান, প্যাডকের গাড়ির ভেতর থেকে আরো বিস্ফোরক ও ১ হাজার ৬০০ গুলি উদ্ধার করা হয়েছে। এ ছাড়া গুলি ছুড়ার কয়েক ঘণ্টা আগেও প্যাডক জুয়া খেলায় অংশ নিয়েছিলেন।

তবে তিনি বলেন, প্যাডকের সঙ্গে আরো কেউ থাকতেও পারে আবার নাও থাকতে পারে। এদিকে এফবিআই জানিয়েছে, যতদূর সম্ভব সন্ত্রাসবাদের সঙ্গে তার কোনো যোগাযোগ নেই।

হোটেলের যে ঘরে প্যাডক ছিলেন তার কিছু ছবি প্রকাশ করা হয়েছে। সব দেখে এফবিআই মনে করছে, আটঘাট বেঁধেই কাজে নেমেছিলেন প্যাডক। হোটেলের কক্ষ থেকে মিউজিক ফেস্টিভ্যালের ভিড়ে চোখ রাখতে ক্যামেরা বসায় সে।

নেভাদা রাজ্যের লাস ভেগাসে গত রোববার এক উন্মুক্ত কনসার্টে প্যাডকের এলোপাতাড়ি গুলিতে ৫৯ জন নিহত এবং ৫২৭ জন আহত হয়। রুট নাইনটি ওয়ান নামের ওই কনসার্টে২২ হাজার মানুষ জড়ো হয়েছিলেন। কনসার্ট চলাকালে হঠাৎ করেই পাশের মান্দালয় বে হোটেলের ৩২ তলা থেকে স্বয়ংক্রিয় বন্দুক থেকে গুলি করেন প্যাডক। ধারণা করা হচ্ছে, এরপরই তিনি আত্মহত্যা করেন।

You Might Also Like