চলতি সপ্তাহে ভয়াবহ বায়ু দূষণের ফলে থাইল্যান্ডে প্রায় দুই লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। দেশটির কর্মকর্তারা বলেছেন, ব্যাংককের আকাশ ক্ষতিকর কুয়াশায় ঢেকে গেছে। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আনুমানিক ১১ মিলিয়ন মানুষের বসবাস। অন্যদিকে বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন নগরী এটি। যানবাহনের ধোঁয়া, শিল্প কারখানার নির্গমন এবং কৃষি পন্য পোড়ানোর কারণে হলুদ-ধূসর রঙের ধোঁয়ার মিশ্রণ কয়েকদিন ধরেই আকাশ ঢেকে রেখেছে।

দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বায়ু দূষণের ফলে ১৩ লাখেরও বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে শুধু গত সপ্তাহেই প্রায় ২ লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। স্থানীয় সময় গত বুধবার মন্ত্রণালয়ের একজন চিকিৎসক ক্রিয়াংক্রাই নামথাইসোং, শিশু ও গর্ভবতী নারীদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। একান্ত প্রয়োজনে বাইরে বের হতে হলে এন-৯৫ মাস্ক পরে বের হতে বলেছেন। চলতি বছরের জানুয়ারির শেষের দিকে এবং ফেব্রুয়ারির শুরুতে আরেকবার দূষণের শীর্ষে ছিল ব্যাংকক শহর। ওই সময়েও কর্তৃপক্ষ জনগণ বাড়িতে থেকে কাজ করার আহ্বান জানিয়েছিলেন।

গত বছর শহরের পরিবেশ উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে ব্যাংককের গভর্নর নির্বাচিত হয়েছিলেন চ্যাডচার্ট সিট্টিপুন্ট। কিন্তু শহরের বায়ু পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি। গভর্নর সিট্টিপুন্টের একজন মুখপাত্র বলেছেন, চলমান পরিস্থিতির আরো অবনতি হলে তারা আবারও অনুরূপ আরেকটি আদেশ জারি করতে দ্বিধা করবেন না।

একভারুন্যু আম্রপালা নামের ওই মুখপাত্র এএফপিকে বলেছেন, শহরের নার্সারি স্কুলগুলোতে ছোট শিশুদের সুরক্ষার জন্য এয়ার পিউরিফায়ারসহ বিশেষ ‘নো ডাস্ট রুম’ স্থাপন করা হয়েছে। এর পাশাপাশি যানবাহন থেকে নির্গত ধোঁয়া নিরীক্ষণের জন্য চেকপয়েন্ট স্থাপন করা হয়েছে।

জনস্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, বুধবার ব্যাংককের ৫০টি জেলায় সবচেয়ে বিপদজ্জনক কণার মাত্রা রেকর্ড করা হয়েছে। এই কণাগুলো এতোই ছোট যে তারা শরীরের রক্তপ্রবাহে সহজেই প্রবেশ করতে পারে। উল্লেখ্য, বস্তুকণা পিএম-২.৫ বাতাসে থাকা সব ধরনের কঠিন এবং তরল কণার সমষ্টি, যার বেশিরভাগই বিপজ্জনক। বিভিন্ন ধরনের রোগ যেমন, প্রাণঘাতী ক্যান্সার এবং হৃদযন্ত্রের সমস্যা তৈরি করে পিএম-২.৫।

সরকারের দূষণ নিয়ন্ত্রণ বিভাগ অনুসারে, গত তিন দিন ধরে ব্যাংককের বেশিরভাগ এলাকায় ‘পিএম ২.৫’ এর মাত্রা বিপদজ্জনক সীমার ওপরে রয়েছে। পরিস্থিতি আরো খারাপ দেশটির উত্তরের শহর চিয়াং মাইতে। এটি একটি কৃষি অঞ্চল। যেখানে কৃষকরা বছরের এই সময় ফসলের খড় পোড়ায়।

রাকিব/এখন সময়