ডলার থেকে সরে আসতে ব্যাপক হারে সোনা কিনছে রাশিয়া

রাশিয়ার সোনা কেনার গতি বাড়িয়ে দিয়েছে। ডলার ভিত্তিক অর্থনৈতিক মানদণ্ডের ওপর পর্যায়ক্রমে নির্ভরতা বাতিল করা কিংবা অন্তত কমানোর জন্য দেশটি সোনা কেনার গতি বাড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গত এক দশকে রাশিয়ার সোনা কেনার গতি দ্বিগুণের বেশি হয়েছে বলে জানিয়েছে রুশ চ্যানেল ‘রাশিয়া টুডের’ ওয়েবসাইট। সেন্ট্রাল ব্যাংক অব রাশিয়া বা সিবিআরের বরাত দিয়ে বিশ্ব স্বর্ণ পরিষদের দেয়া বিবৃতির ভিত্তিতে এ খবর প্রকাশ করা হয়েছে।

পরিষদ বলেছে, রাশিয়ার ভাণ্ডারে ১২৫০ টনের বেশি সোনা জমা হয়েছে বলে সিবিআর মনে করছে। চলতি বছরের দ্বিতীয়ার্ধে সব কেন্দ্রীয় ব্যাংক যে পরিমাণ সোনা কিনেছে তার ৩৮ শতাংশই কিনেছে রাশিয়া। সোনার মজুদ গড়ে তোলার পাশাপাশি বৈদেশিক মুদ্রা বিশেষ করে মার্কিন ডলার কেনার নীতি থেকে সরে এসেছে রাশিয়া। গত দু’বছর থেকে এ নীতি থেকে সরে এসেছে বলে জানিয়েছে রাশিয়া টুডে।

রাশিয়া কেবলমাত্র সরকারি ভাবে সবচেয়ে বেশি পরিমাণে সোনাই কিনছে না বরং সোনা উৎপাদন দেশ হিসেবে রাশিয়ার বিশ্বে তিন নম্বর অবস্থানেও রয়েছে। দেশের ভেতরে উৎপাদিত সোনাও বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে কিনছে রুশ কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে, কেবল রাশিয়া নয় চীনও ব্যাপক ভাবে সোনা কিনছে। দেশটিও ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর উদ্দেশ্যে সোনা কিনছে বলে ধারণা করা হচ্ছে।

You Might Also Like