আবার আটক রুশ বিরোধীদলীয় নেতা, এবার ২০ দিনের কারাদণ্ড

রাশিয়ার একটি আদালত বিক্ষোভ সমাবেশের আইন লঙ্ঘনের অপরাধে সেদেশের প্রধান বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি ন্যাভালনিকে ২০ দিনের কারাদণ্ড দিয়েছে।

তিন দিন আগে সরকার বিরোধী একটি বিক্ষোভ সমাবেশে যোগ দেয়ার জন্য নিজের বাসভবন থেকে বের হওয়ার পর পুলিশ ৪১ বছর বয়সি এই নেতাকে আটক করে। তিনি রাজধানী মস্কো থেকে প্রাদেশিক শহর নিঝনি নোভগোরোদে গিয়ে একটি সরকার বিরোধী বিক্ষোভ সমাবেশে বক্তব্য দিতে চেয়েছিলেন।

পুলিশ জানিয়েছে, একটি বেআইনি সমাবেশে যোগদান করতে যাওয়ার প্রচেষ্টাকালে তাকে আটক করা হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক ন্যাভালনি ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা করেছেন। তবে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন এরইমধ্যে বলে দিয়েছে, তিনি ফৌজদারি মামলায় স্থগিত দণ্ডাদেশ পেয়েছেন বলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

এর আগে রাশিয়ার এই বিরোধীদলীয় নেতাকে বিভিন্ন অভিযোগে বেশ কয়েকবার কারাবরণ করতে হয়েছে। এরমধ্যে একাধিকবার তিনি দুর্নীতি ও জালিয়াতির অভিযোগে কারাভোগ করেছেন।

গত মার্চ মাসে ন্যাভালনি প্রায় এক হাজার সমর্থকসহ আটক হয়েছিলেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে রাজধানী মস্কোয় বিক্ষোভ সমাবেশ করার সময় তাদেরকে আটক করা হয়।

You Might Also Like