লাস ভেগাসে মৃতের সংখ্যা আরো বাড়লো; এ পর্যন্ত নিহত ৫৯, আহত ৫০০

আমেরিকার নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাস শহরের একটি উন্মুক্ত কনসার্টে বন্দুকধারীর গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৫৯-এ পৌঁছেছে এবং এ ঘটনায় আহত হয়েছে ৫০০’র বেশি মানুষ। গোলাগুলির এ ঘটনাকে আমেরিকার সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে রক্তক্ষয়ী বলে মনে করা হচ্ছে।

গতরাতে স্টিফেন প্যাডক নামে এক শ্বেতাঙ্গ বন্দুকধারীর টানা গুলিতে এসব মানুষ হতাহত হয়। বলা হচ্ছে- ওই ব্যক্তি এতটাই টানা গুলি চালিয়েছে যে, জীবন বাঁচাতে আশপাশের লোকজন ও পথিকরা হামাগুড়ি দিয়ে সমুদ্র সৈকতে এবং পর্যটকরা সব হোটেল কক্ষে আশ্রয় নেয়। গোলাগুলির পর আহত লোকজনকে স্ট্রেচারে করে নিয়ে যেতে দেখা গেছে।
পুলিশের বক্তব্য অনুসারে, আত্মহত্যার আগে ম্যান্ডালে বে রিসোর্ট ও ক্যাসিনোর ৩২ তলা থেকে কয়েক মিনিট টানা গুলি চালায় স্টিফেন। প্রাথমিক খবরেই বলা হয়েছে, ৬৪ বছর বয়সী স্টিফেন প্যাডক হচ্ছে নেভাদা অঙ্গরাজ্যের নাগরিক। তার হোটেলকক্ষে ১০টি রাইফেল পাওয়া গেছে।
লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লোম্বার্ডো বলেন, “মনে হয় না স্টিফেন প্যাডক কোনো সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে জড়িত ছিল। কী ধরনের বিশ্বাস ছিল তার সে সম্পর্কেও কোনো ধারণা নেই আমাদের। তবে সে যে কক্ষে ছিল সেখান থেকে আমরা কয়েক রকমের আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছি।”
এদিকে, উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ তাদের কথিত বার্তা সংস্থার মাধ্যমে এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। তবে তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করে নি। বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের বহু হামলার দায়িত্ব স্বীকার করেছে দায়েশ।
লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের বক্তব্য অনুসারে ওই এলাকার কয়েকটি হাসপাতালে অন্তত ৪০৬ জনকে ভর্তি করা হয়েছে। এছাড়া, মৃতের যে সংখ্যা প্রকাশিত হয়েছে তা ছাড়িয়ে যেতে পারে। কারণ আহতদের অনেকের অবস্থা গুরুতর। নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা রয়েছেন। অবশ্য, তিনি ডিউটিতে ছিলেন না। এছাড়া, আহত হয়েছে দুই পুলিশ।

লাস ভেগাস পুলিশ ডিপার্টমেন্ট এক বিবৃতিতে ম্যান্ডালে বে রিসোর্ট ও পার্শ্ববর্তী ম্যাককারান আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় না যাওয়া জন্য লোকজনকে অনুরোধ করেছে।

You Might Also Like