কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংসের হুমকি দিলেন ট্রাম্প

উত্তর কোরিয়াকে সম্পূর্ণভাবে ধ্বংস করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে তিনি এ হুমকি দিয়েছেন। বিতর্কিত পরমাণু কর্মসূচি থেকে সরে না আসার কারণে এমন মন্তব্য করেন তিনি।

সবুজ মার্বেল পাথরে ঘেরা সাধারণ পরিষদের অধিবেশন কক্ষে ট্রাম্পের এই হুমকি উচ্চারণের সঙ্গে সঙ্গে উচ্চকিত গুঞ্জন শুরু হয়ে যায় অতিথিদের মধ্যে। এসময় প্রতিনিধিদের সারিতে উপস্থিত ছিলেন উত্তর কোরিয়ার এক কূটনীতিক।

ট্রাম্প বলেন, সরে না আসলে ‘উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। রকেট ম্যান (কিম জং উন) নিজে এবং তার দেশকে আত্মঘাতী অভিযানের দিকে পরিচালিত করছে।’

পিয়ংইয়ং তার প্ররোচণামূলক আচরণ থেকে সরে না আসা পর্যন্ত কিম সরকারকে বিচ্ছিন্ন রাখতে জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি এসময় আহ্বান জানান ট্রাম্প।

ইরান প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ২০১৫ সালে তার পূর্বসূরি বারাক ওবামার সময় ইরানের সঙ্গে যে পারমাণবিক চুক্তি হয়েছে সেটি তাকে বিব্রত করছে এবং আগামী মধ্য অক্টোবরে এটি নবায়নের যে সময়সীমা রয়েছে ওই সময় তিনি হয়তো এতে অনুমোদন দেবেন না।

ট্রাম্প বলেন, ‘আমার মনে হয় না আপনারা এর শেষটা শুনেছেন।’ এসময় তিনি ইরানকে অর্থনৈতিকভাবে ক্ষয়িষ্ণু দুর্বৃত্ত রাষ্ট্র হিসেবে উল্লেখ করে বলেন দেশটি সন্ত্রাসবাদ রপ্তানি করছে।

লিখিত ভাষণে ট্রাম্প বলেন, শিগগিরই যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী বাহিনী হতে যাচ্ছে।

ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিতিশীলতার প্রসঙ্গ টেনে তিনি বলেন, এ পরিস্থিতি অগ্রহণযোগ্য। ‘আমরা কেবল এটি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখব না।’

You Might Also Like