ফের বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন, মিয়ানমার দূতকে ডেকে কড়া প্রতিবাদ

মিয়ানমার সেনাবাহিনীর পাইলটবিহীন বিমান বা ড্রোন এবং হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করায় কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা।

আজ (শুক্রবার) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো সরকারি তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ১০, ১২ ও ১৪ সেপ্টেম্বর মিয়ানমারের ড্রোন ও হেলিকপ্টার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করায় আজ সন্ধ্যায় মিয়ানমার দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স অং মিন্টের হাতে একটি প্রতিবাদপত্র তুলে দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগ) মঞ্জুরুল করিম খান চৌধুরী।
এর আগে আগস্টের ২৭ ও ২৮ এবং ১ সেপ্টেম্বর কয়েক দফা বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মিয়ানমার দূতাবাসে পাঠানো এক কূটনৈতিক নোটে প্রতিবাদ জানানো হয়। সেই সময় রোহিঙ্গাদের প্রতি সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার পাশাপাশি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেই দাবি জানানো হয়। এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত ফল বয়ে আনবে বলে উল্লেখ করে বাংলাদেশ।
গত ২৫ আগস্ট মিয়ানমারের নিরাপত্তা বাহিনী রাখাইনে নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, মিয়ানমার থেকে গত কয়েক সপ্তাহে তিন লাখ ৮০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

You Might Also Like