রাশিয়ার আঞ্চলিক গভর্নর বলেছেন, মস্কোতে একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানী মস্কোর ১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে একটি সামরিক ড্রোন বিধ্বস্ত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, দক্ষিণের দিকে আরো দুটি ড্রোন গুলি করে নামানো হয়েছে।

রাশিয়ান সংবাদমাধ্যম এবং কর্মকর্তাদের পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, তুষারে ঢাকা মাঠে একটি ক্ষতিগ্রস্ত ড্রোন পড়ে আছে। ড্রোনটি ‘ইউজে-২২ এয়ারবর্ন’-এর সঙ্গে মিলে যায়। যা ইউক্রেনীয় নির্মাতা ইউকেজেট-এর পণ্য। তবে ইউক্রেনকেই দায়ী করছে রাশিয়া। যদিও ইউক্রেনীয় কর্তৃপক্ষ এর দায় স্বীকার করেনি। ড্রোনে কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি। স্থানীয় রাশিয়ান কর্তৃপক্ষের মতে, সোমবার রাতে এবং মঙ্গলবার সকালে রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের সীমান্তে ও দেশের অনেক ভেতরের অঞ্চলগুলোকে লক্ষ্য করে ড্রোন হামলা চালানো হয়েছে।

ভোরোবিভ বলেন, ড্রোনটি কোনো ক্ষতি করেনি। তিনি ড্রোনটিকে ইউক্রেনীয় হিসেবে উল্লেখ করেননি। তবে বলেছেন, এটি সম্ভবত ‘বেসামরিক অবকাঠামোতে হামলার লক্ষ্যে’ পাঠানো হয়েছিল। ড্রোনটির যে ছবি সামনে এসেছে, তাতে এটিকে ইউক্রেনীয় বলে মনে হয়েছে। এটির সীমা ৮০০ কিমি (প্রায় ৫০০ মাইল) পর্যন্ত হলেও এটি বড় ধরনের বিস্ফোরক বহন করতে সক্ষম নয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছে, কোলোমনার ঘটনার পেছনে যদি সত্যিই ইউক্রেন জড়িত থাকে, তাহলে তা হবে রাশিয়ার রাজধানীর একেবারে কাছে ইউক্রেনের হামলার প্রচেষ্টা। এক বছর আগে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর এবারই প্রথম মস্কোর কাছে এ ধরনের হামলার চেষ্টা করেছে কিয়েভ।

রাকিব/এখন সময়